ইতালিতে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২১, ১১:৫২ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২১, ১০:৩০

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

জাতীয় শোক দিবসের অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, পবিত্র ধর্মগ্রন্থ পাঠ, জাতির পিতা ও তার পরিবারের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এছাড়া বাণী পাঠ, বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, আলোচনা সভা, শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে কোরআনখানি, বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালির প্রতিটি আন্দোলনে তার অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন।

অসাধারণ মহানুভবতা, মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা, রাজনৈতিক দূরদর্শিতা ও প্রজ্ঞার কারণে তিনি কীভাবে ‘বঙ্গবন্ধু’থেকে ‘বিশ্ববন্ধু’ হিসেবে মানুষের হৃদয়ে স্থান করে নেন, রাষ্ট্রদূত তা তথ্যসহ তুলে ধরেন।

যথাযথভাবে মুজিববর্ষ পালনে দূতাবাসের গৃহীত কর্মসূচিও তিনি তুলে ধরেন। এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘রূপকল্প–২০২১’ ও ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

জুম প্ল্যাটফর্মে আয়োজিত আলোচনা পর্বে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও কমিউনিটির নেতারা অংশগ্রহণ করেন। বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের মুক্তিসংগ্রামের অবিসংবাদিত নেতা অভিহিত করে তার আদর্শ অনুসরণ করার ওপর জোর দেন।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা সশরীর উপস্থিত ছিলেন এবং কমিউনিটির সদস্যরা জুমের মাধ্যমে যোগ দেন।

ঢাকাটাইমস/১৭আগস্ট/এমআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :