ফিনল্যান্ড আ.লীগের জাতীয় শোক দিবস পালন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২১, ১১:৩৫ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২১, ১০:৪৬

ফিনল্যান্ড আওয়ামী লীগের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী পালন করা হয়েছে।

শাহাদাতবার্ষিকী উপলক্ষে প্রথমে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মো. রমজান আলীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাইনুল ইসলামের পরিচালনায় সভায় ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমান।

বক্তারা বলেন, টুঙ্গিপাড়ার খোকার জন্ম না হলে বাঙালি স্বাধীন দেশ পেত না। বঙ্গবন্ধু মানেই একটি স্বাধীন দেশ, একটি পতাকা। তিনি স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। বঙ্গবন্ধু সারা জীবন মানুষের সেবায় কাজ করে গেছেন।’

বক্তারা আরও বলেন, ১৫ আগস্ট প্রেক্ষাপট ছিল ভিন্ন। শেখ মুজিবকে সপরিবারে হত্যার পর প্রতিবাদ করা যায়নি। আওয়ামী লীগের নেতা-কর্মীরা ঘরে থাকতে পারেননি। শুধু তাই নয়, ৭৫ পরবর্তী সময়ে টেলিভিশন কিংবা বেতারে বঙ্গবন্ধুর নাম পর্যন্ত প্রচার হতো না। ইনডেমনিটি বিলের মাধ্যমে বিচারের পথ রুদ্ধ করা হয়েছিল। চক্রান্তকারীরা ভেবেছিল তাকে হত্যা করলে ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলা যাবে। তাদের সে চক্রান্ত মিথ্যা প্রমাণিত হয়েছে। ইতিহাসের সত্যকে মুছে ফেলা যায়নি, জীবিত মুজিব থেকে মৃত মুজিব হয়েছেন আরও শক্তিশালী।’

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর হত্যার বিচার বাংলার মাটিতে শুরু হয়েছে। এখনও যেসব হত্যাকারী দেশের বাইরে পালিয়ে আছে দ্রুত তাদের দেশে ফিরিয়ে আইনের আওতায় আনা হবে। হত্যাকাণ্ডের মূল চক্রান্তকারী ছিলেন জিয়া, তার নেতৃত্বেই ১৫ আগস্ট কলঙ্কজনক হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল।

সভায় উপস্থিত ছিলেন সালেহ আহমেদ, নজিব মোর্শেদ সংগ্রাম, তপন বংগবাসী, মজিবুর দফতরী, নাহিদ মোর্শেদ জয়, পিনটু মিয়া, মহিবুল ইসলাম, স্বাধীন কুদ্দুস, সাইফুল ইসলাম সোহেল, সেলিম, বেলাল আহমেদ, মামুন মোললা, আবু দারা বাবু, তানভির আহমেদ, জাহিদ হাসান রকি, সাইফুর রহমান টিনটু, মাহফুজ, ইমাম হোসেন, মাসুম মিয়া, আবুল কাশেম, নুরুল আমিন, মাসুম, লোকমান, মো. মনিরুজজামান, মো. আবুল হোসেন, মো. আবু, আরিফুল ইসলাম আরিফ, সারোয়ার, শফিক,রনি, আহসান, রমজান হোসেন, সাখাওয়াত হোসেন, সিহাব মোললা,ওমর কাইউম, মো. শাহজালাল, সুমিত কুমার সাহা, বিপ্লব দেব, বিকন আলী, পারভেজ, মিরাজ প্রমুখ।

ঢাকাটাইমস/১৭আগস্ট/এমআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :