ছয় মাসেও উদ্বোধন হয়নি বঙ্গবন্ধুর তিন ভাস্কর্য

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২১, ১২:০৬

কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তিনটি ভাস্কর্য নির্মাণের কাজ শেষ হয়েছে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। তবে এখনো আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়নি ভাস্কর্যটির। কবে নাগাদ উদ্বোধন করা হবে তারও কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

জানা গেছে, ২০২০ সালের ডিসেম্বর মাসে ভাঙচুরের ঘটনায় এ ভাস্কর্য নির্মাণের কাজ বিলম্ব হলেও চলতি বছরের ফেব্রুয়ারি মাসে নির্মাণ সম্পন্ন হয়েছে। ৩০ লাখ টাকা ব্যয়ে শহরের ব্যস্ততম পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর এ তিনটি ভাস্কর্য স্থাপন করেছে কুষ্টিয়া পৌরসভা কর্তৃপক্ষ। এর মধ্যে পশ্চিমদিকে একটি ঐতিহাসিক ৭ মার্চ এর আদলে তৈরি, পূর্বদিকে একটি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন এবং উত্তরদিকে আরেকটি ৬ দফা আন্দোলনের আদলে তৈরি করা হয়।

কুষ্টিয়া পৌরসভা সূত্রে জানা গেছে, গত নভেম্বর মাসের শুরুতে কুষ্টিয়া পৌরসভা কর্তৃপক্ষ পাঁচ রাস্তার মোড়ের শাপলার ভাস্কর্য ভেঙে সেখানে জাতীয় চার নেতার ম্যুরালের উপর বঙ্গবন্ধুর তিনটি ভাস্কর্যের নির্মাণ কাজ শুরু করে।

ভাস্কর জামাল মাহাবুব বলেন, নির্মানকালে ঐতিহাসিক ৭ মার্চের ভাস্কর্যটির হাত ও তর্জনী এবং মুখের অংশ ভাঙচুরের ঘটনা ঘটে। পুনরায় সেটি মেরামত করা কঠিন কাজ ছিল। তবুও সেটি চার দিনে মেরামত করেছিলাম।

তিনি আরো জানান, ভাস্কর্যের নিচের অংশে জাতীয় চার নেতার ম্যুরাল তৈরি করা হয়েছে।

কুষ্টিয়া শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা জানান, নতুন প্রজন্মের যারা রয়েছে, পাঁচ রাস্তার মোড়ে এ ভাস্কর্য দেখে বঙ্গবন্ধু ও তার জীবনকে জানার আগ্রহ বাড়বে তাদের। তবে নির্মাণ শেষ হলেও আনুষ্ঠিকভাবে উদ্বোধন না হওয়ায় হতাশা প্রকাশ করেন তিনি।

কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, ‘আমরা গত ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং জাতীয় শিশু দিবসে এ ভাস্কর্য উদ্বোধনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী বরাবর আবেদন করেছিলাম। তবে এখনো উদ্বোধনের কোনো আনুষ্ঠানিক তারিখ পাইনি।’

এর মধ্যে নির্মাণকালে গত ৫ ডিসেম্বর রাতে ঐতিহাসিক ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাস্কর্যটির হাত এবং মুখের অংশ ভাঙচুর করে। পরে এ ঘটনায় মামলা হলে পুলিশ চারজনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠায়। তাদের মধ্যে দুইজন মাদ্রাসাছাত্র ভাস্কর্য ভাঙচুরের ঘটনা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়। তারপর থেকে তারা জেলা কারাগারে রয়েছে বলে জানান কুষ্টিয়া মডেল থানার ওসি সাব্বিরুল ইসলাম।

কুষ্টিয়ার জেলা প্রশাসক সাইদুল ইসলাম জানান, পাঁচ রাস্তার মোড়ের বঙ্গবন্ধুর ভাস্কর্য আনুষ্ঠানিক উদ্বোধনের কোন নিদের্শনা আমরা পায়নি।

কুষ্টিয়া পৌরসভার সচিব কামাল উদ্দিন জানান, করোনার কারণে বঙ্গবন্ধুর ভাস্কর্যটি ভার্চুয়ালি উদ্বোধনের জন্য পৌর কর্তৃপক্ষ একটি সিদ্ধান্ত নিয়েছে। তবে মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তর থেকে নিদের্শনা এলেই তবে উদ্বোধন করা হবে।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :