শ্রীপুরে কারখানায় শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০২১, ২২:০৫

গাজীপুরের শ্রীপুর পৌরসভার একটি রপ্তানিমুখী সোয়েটার কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করে বিক্ষোভ করেছেন।

রবিবার সকালে পৌরসভার বেড়াইদেরচালা এলাকার এসকিউ সেলসিয়াস লিমিটেড নামে একটি কারখানায় কাজে যোগ না দিয়ে তারা কারখানার অভ্যন্তরে শান্তিপূর্ণ বিক্ষোভ করেন। এসময় তারা কাজের মুজুরি কম দেয়া, শ্রমিকদের সাথে কর্মকর্তাদের অসৌজন্যমূলক আচরণ ও তাদের বরখাস্ত করাসহ নানা দাবি জানান। এ ঘটনায় কারখানায় একদিনের জন্য ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।

কারখানার শ্রমিকরা জানান, হঠাৎ করেই কাজের মুজুরি কমিয়ে দেয়া, অতিরিক্ত কাজের (ওভারটাইম) মুজুরি না দেয়া, দুপুরের খাবারের সুযোগ না দেয়া, শ্রমিকদের নিম্নমানের টিফিন সরবরাহ ও কারখানার অভ্যন্তরে শ্রমিকদের সাথে কর্মকর্তাদের দূর্ব্যবহারের ঘটনায় অসন্তোষ তৈরি হয়েছে। কারখানাটি বিভিন্ন সময় আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণের কথা প্রচার করলেও কারখানায় শ্রমিকদের মূল্যায়ন করেনি। এছাড়াও মানবসম্পদ বিভাগে স্থানীয় কয়েকজনকে নিয়োগ দিয়েছেন মালিকপক্ষ। তাদের বিরুদ্ধে শ্রমিকদের বিভিন্নভাবে ভীতি প্রদর্শন, নারী শ্রমিকদের হয়রানি ও গালিগালাজের অভিযোগ রয়েছে। তদন্ত করে কারখানার অসাধু কর্মকর্তাদের অপসারণ দাবি জানায় শ্রমিকরা।

কারখানার প্যাকিং বিভাগের শ্রমিক খাইরুল ইসলাম বলেন, হঠাৎ করেই কোন ঘোষণা না দিয়েই আমাদের কাজের মুজুরি কমিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। বর্তমান পরিস্থিতিতে এমনিতেই আমাদের চলতে কষ্ট হচ্ছে। বেতন কমিয়ে দেয়ায় কি করে আমরা চলব।

লিংকিং বিভাগের নারী শ্রমিক ফরিদা ইয়াছমিন বলেন, কারখানার চাইল্ড-কেয়ার রয়েছে। সেখানে থাকা দুগ্ধপোষ্য শিশুদের কাছে মায়েদের ঠিক সময় যেতে দেয় না। শিশু কান্নাকাটি করলে তারা অকথ্য ভাষায় গালিগালাজ করে। শিশু অসুস্থ থাকলে চিকিৎসা নেয়ার জন্য ছুটি, ওষুধসহ চিকিৎসা দেয়ার কথা থাকলেও এখানে তা দেয়া হয় না।

এ বিষয়ে কারখানাটির মানবসম্পদ বিভাগের কর্মকর্তা কাজী ইকবাল হোসেন বলেন, শ্রমিকদের দাবি দাওয়ার বিষয়ে তাদের সাথে কথা হয়েছে। তাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেয়া হবে। সোমবার তাদের বোনাসের টাকা দিয়ে দেয়া হবে।

(ঢাকাটাইমস/২২আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :