এখন হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পদ্মায় স্রোত ঘণ্টায় ১১.৭৪ কিলোমিটার

বিশেষ প্রতিনিধি, পাবনা
 | প্রকাশিত : ২৪ আগস্ট ২০২১, ১৮:৩৩

হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পদ্মায় এখন তীব্র স্রোত চলছে। পদ্মায় কিছুটা পানি কমতে থাকলেও যমুনায় পানি বৃদ্ধি পাচ্ছে। পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি কিছুটা কমতে শুরু করেছে। তবে যমুনার মথুরাপুর পয়েন্টে ১২ সেন্টিমিটার এবং বড়াল পয়েন্টে ৯ সেন্টিমিটার বিপৎসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে বলে কর্মকর্তারা জানান।

প্রতি ঘণ্টায় এখন হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পদ্মায় স্রোতের গতিবেগ ১১.৭৪ কিলোমিটার। বর্তমানে এ পয়েন্টে মোট প্রবাহের পরিমাণ ১৯ লাখ ৯১ হাজার ৪৭০ কিউসেক। আর পানির উচ্চতা ১৪ দশমিক ১৩ মিটার।

পানি উন্নয়ন বোর্ডের পাবনা হাইড্রোলজি বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোফাজ্জল হোসেন জানান, হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে প্রতি সেকেন্ডে স্রোতের গতিবেগ ৩ দশমিক ২৬২৬ মিটার পরিমাপ করা হয়েছে। অর্থাৎ ঘণ্টায় ১১ দশমিক ৭৪ কিলোমিটার বলে তিনি জানান। গত দু’দিনে হার্ডিঞ্জ বিজে পয়েন্টে পানির উচ্চতা কমেছে।

সোমবার পানির উচ্চতা ছিল ১৪ দশমিক ১৩ মিটার। ২১ আগস্ট পানির উচ্চতা উঠেছিল ১৪ দশমিক ২০ মিটার। তবে এ বছর এখনো পানির উচ্চতা বিপৎসীমা অতিক্রম করেনি। হার্ডিঞ্জ সেতু পয়েন্টে বিপদসীমা হচ্ছে ১৪ দশমিক ২৫ মিটার।

তিনি আরো জানান, ১৯৯৮ সালে পানির উচ্চতা উঠেছিল ১৫ দশমিক ১৯ মিটার। পানির মোট প্রবাহের পরিমাণ ছিল ২৫ লাখ ৮১ হাজার ১৯৯ কিউসেক।

এদিকে যমুনার মথুরাপুর পয়েন্টে ১২ সেন্টিমিটার এবং বড়াল পয়েন্টে ৯ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে বলে পানি উন্নয়ন বোর্ডের সহকারি প্রকৌশলী মোশারফ হোসেন জানান।

পানি বৃদ্ধির কারণে নদী তীরবর্তী অঞ্চলের কিছু নিচু এলাকা প্লাবিত হয়েছে। এর মধ্যে কিছু বাড়ি ঘর ও শস্য ক্ষেত্র রয়েছে বলে কর্মকর্তারা জানান।

(ঢাকাটাইমস/২৪আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :