বাউফলে ক্লিনিকে প্রসূতির মৃত্যু, দায়িত্বে অবহেলার অভিযোগ

প্রকাশ | ২৬ আগস্ট ২০২১, ২০:০২

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস

পটুয়াখালীর বাউফল উপজেলার কালিশুরী বন্দরে ‘লাইফ কেয়ার’ নামে একটি ক্লিনিকে দায়িত্বে অবহেলায় সাথী আক্তার (২৩) নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় বৃহস্পতিবার সংশ্লিষ্ট চিকিৎসকসহ ১৩ জনের নামে মৃত প্রসূতির ছোট ভাই শুভ হাওলাদার মামলা করেছেন।
মৃত সাথী ছিলেন উপজেলার কাছিপাড়া ইউনিয়নের দরিয়াবাদ গ্রামের বাসিন্দা। তার স্বামীর নাম মিলন হাওলাদার। তার বাবার বাড়ি একই ইউনিয়নের মান্দারবন গ্রামে। বাবার নাম সোহরাব হাওলাদার।
পুলিশ ওই প্রসূতির লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পটুয়াখালী জেনারেল হাসপাতালের মর্গে পাঠিয়েছেন।
সাথীর স্বজন ও মামলার এজাহার সূত্রে জানা গেছে, গত বুধবার বিকাল পাঁচটার দিকে সাথীকে নিয়ে লাইফ কেয়ার ক্লিনিকে যান। তখন ক্লিনিক কর্তৃপক্ষ সাথীকে ভর্তি দিয়ে ৭টায় অস্ত্রোপচার করা হবে বলে তাদের জানান। কিন্তু ওই সময়ের আধা ঘণ্টা আগে তড়িগড়ি করে অস্ত্রোপচার করে ছেলে সন্তান বের করা হয়। এরপর তাদের জানানো হয় প্রসূতির অবস্থা ভালো না। কিন্তু তখন সাথী জীবিত ছিল না।
নিহত স্বজনের ভগ্নিপতি রিয়াজ গাজী অভিযোগ করেছেন, দায়িত্বে অবহেলা ও নামধারী চিকিৎসক দিয়ে অস্ত্রোপচার করার কারণেই অস্ত্রোপচারের সময় সাথী মারা গেছে। মারা যাওয়ার পরেও দায় এড়াতে গুরুতর অসুস্থতার নাটক করে বরিশালে নেওয়ার জন্য জোরপূর্বক অ্যাম্বুলেন্সে উঠিয়ে দিয়েছে।
বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন বলেন, ‘মামলা হয়েছে। চিকিৎসকের সনদ ও ক্লিনিকের কাগজপত্র সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে যাচাই করা হবে। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’
(ঢাকাটাইমস/২৬আগস্ট/এলএ)