করোনা ভ্যকসিন: মালয়েশিয়ায় প্রবাসীদের পাশে টিম বাংলাদেশ

মালয়েশিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ আগস্ট ২০২১, ১৬:৪৯ | প্রকাশিত : ২৭ আগস্ট ২০২১, ১৬:৪৬

মালয়েশিয়ায় বাংলাদেশি ছাত্রছাত্রীদের মাঝে করোনাভাইরাস ভ্যাকসিনেশন কার্যক্রম (টিকা গ্রহণ) অনুষ্ঠিত হয়েছে। কুয়ালালামপুরে বাংলাদেশ হাই কমিশনের সরাসরি তত্ত্বাবধানে মালয়েশিয়াতে অধ্যায়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের নিয়ে গঠিত ‘টিম বাংলাদেশ’ নামে একটি সংগঠন এই কর্মসূচি বাস্তবায়ন করেছে।

শতভাগ স্বাস্থ্যঝুঁকি নিয়ে মালয়েশিয়ার জাতীয় স্টেডিয়াম বুকিত জলিলে দীর্ঘ ১৩ দিন সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত এই কর্মসূচি চলে। এই স্বেচ্ছাসেবী দলের অন্যতম সদস্য ছিল বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া (বিএসইউএম)।

দীর্ঘদিন ধরে যারা মালয়েশিয়াতে করোনা ভ্যাক্সিনের জন্য আবেদন করেও নির্দিষ্ট তারিখ বা এপয়েন্টমেন্ট পাচ্ছিলেন না, যাদের কোনো ডকুমেন্ট নেই, পুলিশি ভয়ে টিকাদান কেন্দ্রে যেতে পারছে না, সেসব প্রবাসীর সুবিধার্থে সহযোগিতা করে আসছিল টিম বাংলাদেশ।

বৈধ এবং অবৈধ শ্রমিকরা যেকোন একটি পরিচয়পত্র সঙ্গে নিয়ে গেলেই টিকা দিতে পেরেছেন। এমনকি পুরাতন পাসপোর্ট অথবা চাকরিরত কোম্পানির যেকোন ডকুমেন্টস নিয়েও টিকা নিতে পেরেছেন বলে জানান তারা।

মালয়েশিয়ার জাতীয় স্টেডিয়াম বুকিত জলিলে এ কার্যক্রমে প্রতিদিন প্রায় ১০ হাজারের বেশি লোককে টিকা গ্রহণে সহায়তা করেছে টিম বাংলাদেশের স্বেচ্ছাসেবীরা।

টিম বাংলাদেশ ভলান্টিয়ার টিমের অন্যতম সদস্য বিএসইউএমের প্রেসিডেন্ট মুহাম্মদ বুরহান উদ্দীন এই কার্যক্রমের উদ্যোগ নেয়ায় বাংলাদেশ হাই কমিশন মালয়েশিয়াসহ কর্মসূচির সঙ্গে জড়িত সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

এত সুন্দর ব্যবস্থাপনার মধ্য দিয়ে বিনামূল্যে ভ্যাকসিন দেয়ার জন্য মালয়েশিয়া সরকারকেও ধন্যবাদ জানান মুহাম্মদ বুরহান উদ্দীন। বিএসইউএম এবারের মতো ভবিষ্যতেও বাংলাদেশি ছাত্র-ছাত্রী এবং চাকরিরত সবার যেকোন প্রয়োজনে পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বৈধ কাগজপত্র না থাকায় এতদিন অনেক প্রবাসীই করোনার ভ্যাকসিন নিতে পারেনি। এরকম পরিস্থিতিতে বাংলাদেশ হাই কমিশন মালয়েশিয়ার এই অসাধারণ উদ্যেগ সাধারণ প্রবাসী বাংলাদেশিদের কাছে প্রশংসিত হয়েছে।

অনেক প্রবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, তারা হাই কমিশনের এই অভিভাবকসুলভ উদ্যোগে অত্যন্ত আনন্দিত। এতদিন পর টিকা নিতে পেরে মালয়েশিয়া সরকার ও বাংলাদেশ হাই কমিশনের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন তারা।

টীম বাংলাদেশের স্বেচ্ছাসেবক হিসেবে আরও ছিলেন ইউনিভার্সিটি মালায়ার শিক্ষার্থী এবাদুল্লাহ খান, সামিয়া ফিরোজী, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার মাইন উদ্দিন, মো. মারুফ হাসান, আল-মদিনা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জাওয়াদ বিন জাহিদ ও ভিক্টোরিয়া ইন্টারন্যাশনাল কলেজের হুজ্জাতুল্লাহসহ অনেকে।

(ঢাকাটাইমস/২৭আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :