টাইলস পরিষ্কার করার সহজ উপায়

প্রকাশ | ২৮ আগস্ট ২০২১, ১১:০৫

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

করোনাকালে রোগ-জীবাণু থেকে মুক্ত থাকতে ঘর-বাড়ি পরিষ্কার করা জরুরি। বিশেষ করে বাথরুম বা মেঝের টাইলস অপরিষ্কার থাকলে আমাদের নিজেদের ব্যবহার করতে বিরক্ত লাগে। সাধারণত স্যাঁতস্যাঁতে জায়গায় ফাংগাস, ব্যাক্টেরিয়া খুব সহজেই বাসা বাঁধতে পারে। আর সেখান থেকেই ছড়ায় রোগজীবাণু ও ঘটে থাকে আকস্মিক দুর্ঘটনা।

 

পরিবারে যদি ছোটো বাচ্চা এবং বয়স্ক মানুষ থাকে, তখন বাথরুমের টাইলস ক্লিন করার কথা আমাদের অনেক গুরুত্বের সাথে বিবেচনা করা উচিত।

নিয়মিত বাথরুমের টাইলস পরিষ্কার না করলে, অবাঞ্ছিত কালো দাগ পড়ে বাথরুমের সৌন্দর্য নষ্ট হয়ে যেতে পারে।

 

এই বর্ষায় স্যাঁতসেতে আবহাওয়ায় বাথরুম ও টাইলস নোংরাও হয় তাড়াতাড়ি। এগুলো পরিষ্কার করা সময় সাপেক্ষ এবং কঠিন কাজ এটি। খুব সহজেই বাথরুমের টাইলস পরিষ্কার করে নিতে পারবেন। জেনে নিন কী করে।

 

বাথরুমের টাইলস প্রথমে অনেকটা পানি দিয়ে ধুয়ে নিন। তারপর খবরের কাগজ বা টিস্যু পেপার দিয়ে শুকনো করে মুছে নিন। এতে জমে থাকে নোংরা উঠে যাবে। তারপর কোনও টাইলস ক্লিনার স্প্রে করে আধ ঘণ্টা রেখে দিন।

 

বাথরুমের মেঝের জন্যেও কোনও ফ্লোর ক্লিনার লাগিয়ে ৩০ মিনিট মতো অপেক্ষা করুন। এই সময়টা বেসিন বা কল পরিষ্কার করে নিতে পারেন বাসন ধোয়ার লিক্যুইড ডিটারজেন্ট দিয়ে।

 

মনে রাখবেন টাইলসে কোনও ক্লিনার ৩০ মিনিটের বেশি না রাখাই ভাল। তা হলে টাইলসের ক্ষতি হতে পারে। ৩০ মিনিট পর কোনও একটা শক্ত বাথরুম পরিষ্কার করার ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এতে পানির দাগ বা আয়রন জমে থাকলে তা উঠে যাবে। এরপর অনেকটা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

 

বাজারের ডিটাজেন্ট বা টাইলস ক্লিনার না ব্যবহার করতে চাইলে ভিনেগার আর পানি দিয়ে একটি মিশ্রণ বানিয়ে স্প্রে করে রাখতে পারে ১৫ থেকে ২০ মিনিট। ভালই পরিষ্কার হবে।

 

টাইলসের উপরের পানির দাগ তুলতে প্রয়োজন বেকিং সোডা। একটি কাগজে বেকিং সোডা নিয়ে টাইলসের ঘষুণ। হয়ে গেলে কিছুক্ষণ রেখে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

বাথরুমের টাইলসতো পরিষ্কার হলো, কিন্তু পাশাপাশি দুই ব্লকের মাঝে যে খাঁজ থাকে সেখানে ময়লা থেকে শ্যাওলা পড়ে যাচ্ছে না তো?

 

টাইলস ব্লকের এই কর্ণারের অংশ পরিষ্কার করতে বেকিং সোডা ও লেবুর রস দিয়ে পেস্ট তৈরি করে, একটা টুথব্রাশ দিয়ে তা ৫-১০ মিনিট ঘষে পরিষ্কার করুন। শেষে কুসুম গরম পানি দিয়ে বাথরুম ধুয়ে ফেলুন।

 

সপ্তাহে অন্তত একদিন বাথরুমের টাইলস ধুতে হবে এবং বাকি দিনগুলো চেষ্টা করতে হবে জীবাণুনাশক মিশ্রিত পানি দিয়ে মপের সাহায্যে মুছে বাথরুমের ফ্লোর জীবাণুমুক্ত রাখা।

 

(ঢাকাটাইমস/২৮আগস্ট/আরজেড/এজেড)