জীবিত সুমিত্রা নির্বাচন কমিশনের তালিকায় ‘মৃত’

মাহফুজ আলম, পাবনা
| আপডেট : ২৮ আগস্ট ২০২১, ১২:৪৮ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০২১, ১২:৩৮

স্বামী মারা যাওয়ার পর স্থানীয় আলহেরা একাডেমি স্কুল এন্ড কলেজে মাত্র তিন হাজার টাকা বেতনে আয়া পদে চাকরি করেন পাবনার বেড়া পৌরসভার বেড়া বাজারের সুমিত্রা নামে এক নারী। এরই মধ্যে করোনা পরিস্থিতির কারণে সরকারের নির্দেশানুযায়ী তার চাকরিস্থলে বিনা টিকায় কেউ চাকরি করতে পারবেন না। সম্প্রতি তার কর্মস্থলের কর্তৃপক্ষও এ ঘোষণা দিয়েছে।

কিন্তু নির্বাচন কমিশনের তথ্যভাণ্ডারে সংরক্ষিত তথ্যে তাকে ‘মৃত’ দেখানো হয়েছে। ফলে টিকা নিতে নানা জটিলতা পোহাতে হচ্ছে তার। এদিকে টিকা না নিলে চাকরি চলে যাবে এ আশঙ্কায় কান্নাকাটি করছেন এ নারী।

সুমিত্রা জানান, তার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থাকা সত্ত্বেও তিনি টিকা নিতে পারছেন না। অথচ তিনি যে শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করেন সেই প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষক-কর্মচারীদের করোনার টিকা গ্রহণ বাধ্যতামূলক করেছে। অন্যদিকে নির্বাচন কমিশনের (ইসি) সংরক্ষিত তথ্যে তাকে মৃত দেখানোয় টিকা গ্রহণের জন্য তিনি নিবন্ধনই করতে পারছেন না। বিষয়টির সুরাহা করতে সুমিত্রা রানী নির্বাচন কার্যালয়ে বারবার গেলেও এখনও ব্যবস্থা হয়নি।

সুমিত্রা বলেন, ‘ইশকুলের স্যাররা কইছে, টিকা না নিলি নাকি চাকরি থাকবি না। চাকরি না থাকলি আমরা খাবো কি? এই চিন্তায় প্রতিটা মূহুর্ত যন্ত্রণা পোহাতেছি।’

নির্বাচন কর্মকর্তারা বলেন, ‘আমাদের ডাটাবেজে সংরক্ষিত তথ্যে সুমিত্রা রানীকে মৃত দেখানো হচ্ছে। সম্ভবত ২০১৯ সালের তথ্য হালনাগাদের সময় তথ্য সংগ্রহকারীর ভুলে এ ঘটনা ঘটে থাকতে পারে। তবে এ ভুল সংশোধনের পথও খোলা আছে। নিয়মানুযায়ী এ ভুল সংশোধন হয়ে যাবে।’

(ঢাকাটাইমস/২৮আগস্ট/এসএ/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :