বদলির প্রতিবাদে চুয়াডাঙ্গায় শ্রমিকদের কর্মবিরতি

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০২১, ১৮:০৫

উদ্দেশ্যমূলক শ্রমিক বদলির প্রতিবাদ ও বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে কর্মবিরতি পালন করেছেন চুয়াডাঙ্গার সি.পি বাংলাদেশ ফিডমিলে কর্মরত শ্রমিকরা। মঙ্গলবার সকাল থেকে কাজে যোগ না দিয়ে তারা এ আন্দোলনে যোগ দেন।

পরে স্থানীয় প্রশাসনের মধ্যস্থতায় বদলির আদেশ স্থগিতের ঘোষণায় কর্মবিরতি শেষ করেন তারা। তবে বদলির আদেশ প্রত্যাহার না হলে ফের আন্দোলন শুরু হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিকরা।

চুয়াডাঙ্গা সদর উপজেলার সুবদিয়া এলাকায় অবস্থিত সি.পি বাংলাদেশের ফিড মিলে স্থানীয় ৩৫-৪০ জন শ্রমিক হিসেবে কাজ করে। মঙ্গলবার সকাল ৬টায় তারা মিলে ঢুকে। এসময় হঠাৎ শ্রমিক বদলির প্রতিবাদ ও বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে তাদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। বদলির আদেশ প্রত্যহার ও বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলন শুরু করেন ক্ষুব্ধ শ্রমিকরা।

খবর পেয়ে চুয়াডাঙ্গা সদর থানার পুলিশ সদস্যরা ঘটনাস্থলে পৌঁছায়। পুলিশ সদস্যদের মধ্যস্থতায় বদলির আদেশ স্থগিতের ঘোষণায় আন্দোলন থেকে সরে দাঁড়ায় আন্দোলনরত শ্রমিকরা। পরে দুপুর থেকে কাজে যোগ দেন তারা।

শ্রমিকরা অভিযোগ করে বলেন, প্রতিটি শ্রমিক ৮-১০ হাজার টাকা বেতনে কাজ করছেন। এলাকায় কাজ করার সুবাদে এত অল্প বেতনেও তাদের চলতে হয়। এর মধ্যে দিনাজপুরের বীরগঞ্জ ফিড মিলে অনেক শ্রমিকের বদলির আদেশ হয়েছে। সেখানে গিয়ে এত অল্প বেতনে কাজ করা অসম্ভব। তাই বদলির আদেশ প্রত্যাহারের দাবিতে এ আন্দোলন করা হয়।

সি.পির চুয়াডাঙ্গা ফিডমিলের মানবসম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, শ্রমিকদের দাবির প্রেক্ষিতে আমাদের ঊর্ধ্বতনদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। আপাতত সব বদলির আদেশ স্থগিত করা হয়েছে। পরে উচ্চপদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে এ সংকট নিরসন করা হবে।

চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু জিহাদ ফকরুল আলম খান জানান, শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিলে সকাল থেকে তারা কর্মবিরতি পালন করেন। পরে খবর পেয়ে ঘটনস্থলে পুলিশের বেশ কয়েকটি টিম উপস্থিত হয়। সেখানে কর্মকর্তা ও শ্রমিকদের সঙ্গে আলোচনার পর পুলিশি মধ্যস্থতায় বিষয়টির সমাধান করা হয়।

(ঢাকাটাইমস/৩১আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :