করোনার কিট ক্রয়ে দরপত্র বাতিল ও অনিয়ম তদন্ত চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ আগস্ট ২০২১, ২১:২৯

করোনাভাইরাস পরীক্ষার কিট ক্রয়ে সাজানো দরপত্র বাতিল এবং করোনা সংক্রান্ত ক্রয় প্রক্রিয়ায় সংঘটিত দুর্নীতি তদন্তে কমিটি গঠনের একটি নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে।

মঙ্গলবার ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন নামের একটি সংগঠনের পক্ষে রিটটি করেন সুপ্রিম কোর্টের ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ূন কবির পল্লব। রিটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, আইইডিসিআরের পরিচালক, কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক, চীনের সান সিউর বায়োটেক কোম্পানির বাংলাদেশি এজেন্ট ওভারসিজ মার্কেটিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে।

পরে আদালত থেকে বেরিয়ে রিটকারী আইনজীবী সাংবাদিকদের বলেন, করোনাকালীন বিভিন্ন মেডিকেল সামগ্রী ক্রয়ের ক্ষেত্রে প্রথম থেকেই ব্যাপক অনিয়মের অভিযোগ রয়েছে। শত শত কোটি টাকা লুটপাট ও আত্মসাতের ঘটনা ঘটেছে। করোনাভাইরাস মোকাবেলায় একটি অন্যতম গুরুত্বপূর্ণ সামগ্রী হলো করোনা শনাক্তকরণের সঠিক মানসম্পন্ন কিটের ব্যবহার। এসব কিট ক্রয় করার জন্য কেন্দ্রীয় ঔষধাগার কর্তৃপক্ষ শুরু থেকে অদ্যাবধি সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে ক্রয় করতো। কিন্তু ব্যাপক অনিয়মের অভিযোগের পর করোনা শনাক্তকরণের আরটিপিসিআর কিট উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় ক্রয়ের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ঔষধাগার কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, এ প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ২২ আগস্ট তিনটি লটে ১৮০ কোটি টাকার ২০ লাখ কিট কেনার জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়েছে। ধারণা করা হয়েছিল সিন্ডিকেট বাণিজ্যের পরিবর্তে মরণঘাতী করোনা মহামারি প্রতিরোধ এবং ব্যবস্থাপনায় সরকারের গৃহীত জনকল্যাণমূলক প্রচেষ্টা বাস্তবায়নে মানসম্পন্ন কিট কেনা হবে। কিন্তু দরপত্রের শর্তের বেড়াজালে আটকে দেওয়া হয়েছে সুলভ মূল্যে গুণগত মানসম্পন্ন কিট ক্রয়ের সম্ভাবনা। বিষয়টি নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে একটি নির্দিষ্ট সিন্ডিকেটকে বাণিজ্যিক সুবিধা দেওয়ার সুনির্দিষ্ট অভিযোগ উঠেছে। বিষয়টি আমলে নিয়েছে ল' অ্যান্ড লাইভ ফাউন্ডেশন। ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের প্রাথমিক গবেষণায় মানসম্মত কিট ক্রয়ের ক্ষেত্রে অনিয়মের চিত্রটি প্রতীয়মান হয়েছে।

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ূন কবির পল্লব বলেন, প্রত্যেকটি কিটের বাজারমূল্য মাত্র ৫ থেকে ৬০০ টাকা হলেও শুরুতে প্রতিটি কিট ক্রয় করা হয়েছে ৩ হাজার টাকার ওপরে। এভাবে স্বাস্থ্য খাতের একটি সিন্ডিকেট এ পর্যন্ত প্রায় ৬০০ শত কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে লুটপাট করেছে। বর্তমানে চীনের সানসিউর বায়োটেক নামের একটি কোম্পানির উৎপাদিত এবং সরবরাহকরা আরটিপিসিআর কিট ব্যবহার করা হচ্ছে। ওই কোম্পানির বাংলাদেশের এজেন্ট ওভারসিজ মার্কেটিং করপোরেশন। সানসিওর বায়োটেক কোম্পানির ওয়েবসাইটে প্রকাশিত ইউজার ম্যানুয়াল থেকে দেখা যায় এ কিট করোনা রোগী শনাক্তের ক্ষেত্রে অত্যন্ত দুর্বল। কারণ কোনো ব্যক্তির শরীরে প্রতি মিলি লিটারে ২০০ কপি আরএনএ ভাইরাল উপস্থিতি থাকলেই কেবল পজিটিভ রিপোর্ট আসবে। কিন্তু প্রতি মিলি লিটারে ২০০ কপি আরএনএ ভাইরাল না থাকলে করোনা রিপোর্ট নেগেটিভ আসবে। অথচ এমনও কিট উৎপাদনকারী কোম্পানি রয়েছে যাদের কিট কোনো ব্যক্তির শরীরে প্রতি মিলি লিটারে ১০০ কপি আরএনএ ভাইরাল উপস্থিত থাকলেই করোনা শনাক্ত করতে পারবে।

সানসিউর কোম্পানির ইউজার ম্যানুয়াল অনুযায়ী তাদের উৎপাদিত কিট শতভাগ করোনা শনাক্ত করতে পারে না। কিন্তু বাংলাদেশের আইইডিসিআর সান সিউর কোম্পানির উৎপাদিত টেস্ট কিটকে শতভাগ শনাক্তের সার্টিফিকেট দিয়েছে, যা অসৎ উদ্দেশ্য প্রণোদিত বলেই মনে হয়। ফলে প্রথম থেকেই বাংলাদেশে করোনার টেস্টের রিপোর্টে সঠিকভাবে করোনা শনাক্ত করা যায়নি। অনেকে করোনা হওয়া সত্ত্বেও কিটের দুর্বলতার কারণে রিপোর্টে ভুলভাবে নেগেটিভ ফলাফল এসেছে।

এসব অসঙ্গতি তুলে ধরে কেন্দ্রীয় ঔষধাগার কর্তৃক প্রকাশিত দরপত্র বাতিল, নতুন দরপত্র আহ্বান, করোনাকালীন পরীক্ষার কিট ক্রয়ে ব্যাপক অনিয়ম তদন্তের জন্য কমিটি গঠনের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে।

ঢাকাটাইমস/৩১ আগস্ট/এআইএম/ইএস

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :