পাবনায় নলকূপের পাইপে গ্যাসের সন্ধান

বিশেষ প্রতিনিধি, পাবনা
| আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪৫ | প্রকাশিত : ০২ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৪

পাবনার বেড়া উপজেলায় নলকূপের পাইপ দিয়ে প্রাকৃতিক গ্যাস বের হচ্ছে। বুধবার দুপুরে উপজেলার চাকলা ইউনিয়নের মিন্টু শেখের বসতবাড়িতে নলকূপ বসাতে গেলে এ প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া যায়। বের হওয়া প্রাকৃতিক গ্যাসে আগুন জ্বলছে। এ দৃশ্য দেখতে এলাকার মানুষজন ভিড় করছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার চাকলা পূর্বপাড়া গ্রামের মিন্টু শেখের বাড়িতে বুধবার সকাল ১১টার দিকে কয়েকজন মিস্ত্রি নলকূপ বসাতে যান। নলকূপ বসানোর সময় মিস্ত্রিরা ৩০ ফুট বোরিং করতেই মাটির নিচে শক্ত কিছুর অস্তিত্ব পান। এক পর্যায়ে পাইপ দিয়ে গ্যাস বের হওয়ার শব্দ হতে থাকে। এ সময় পাইপের মুখে জ্বালালে আগুন ধরে যায়। পরে মিস্ত্রিরা দ্রুত সেখান থেকে পাইপ উঠিয়ে বাড়ির আরেকদিকে আবারও নলকূপ বসানোর কাজ শুরু করেন। কিন্তু সেখানেও ৩৫ ফুট বোরিং করার পর বিকাল ৩টার দিকে একই ঘটনা ঘটে।

প্রথম জায়গার চেয়ে দ্বিতীয় জায়গায় গ্যাস বের হওয়ার শব্দ ও আগুনের তীব্রতা আরও বেশি দেখা যায়। এ অবস্থায় নলকূপ বসাতে আসা লোকজন ভয় পেয়ে আগুন নিভিয়ে কাজ বন্ধ করে দেন। পরে বাড়ির লোকজনের মধ্যে এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়লে তারা বেড়া ফায়ার সার্ভিস স্টেশনকে খবর দেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে জায়গাটিতে লাল পতাকা টাঙিয়ে দড়ি দিয়ে ঘিরে দেন।

বাড়ির মালিক মিন্টু শেখ জানান, কিছুদিন আগে তিনি ওই জায়গায় বাড়ি করার জন্য জায়গা কিনে ঘর তোলেন। এরপর বুধবার বাড়িতে নলকূপ বসাতে গেলে এই বিপত্তি ঘটে। ঘটনার পর থেকে বাড়ির সবাই প্রচণ্ড আতঙ্কে রয়েছেন বলে তিনি জানান।

ঘটনাস্থল পরিদর্শন করে চাকলা ইউপি চেয়ারম্যান মো. ফারুক হোসেন তাদের আতঙ্কিত না হয়ে ওই জায়গা থেকে দূরে থাকার পরামর্শ দেন। কোনো সমস্যা মনে হলে দ্রুত ফায়ার সার্ভিসকে জানাতেও বলেন তিনি।

বেড়া ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ আব্দুল আউয়াল বলেন, ‘খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে প্রাকৃতিক গ্যাস বের হওয়ার আলামত দেখতে পাই। দুটি জায়গাতেই আমরা চারটি করে খুঁটি পুঁতে ঘিরে দিয়েছি। বিষয়টি আমি ইউএনওকে ফোনে জানিয়েছি।’

এ ব্যাপারে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সবুর আলী বলেন, ‘ফায়ার সার্ভিসের সহযোগিতায় জায়গাটি আপাতত সংরক্ষণ করে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর উদ্যোগ নেয়া হয়েছে।’

(ঢাকাটাইমস/২সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :