'মানিকে মাগে হিঠে'র সুরের ঝড় দুনিয়া জুড়ে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৪

শ্রীলঙ্কার 'মানিকে মাগে হিঠে' ভাইরাল গানের সুরে নেচে উঠেছে গোটা বিশ্ব। বাংলাদেশ, ভারত, মালদ্বীপসহ এশিয়া ছাপিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলো পেরিয়ে বর্তমানে সারাবিশ্বের মণিকোঠায় রয়েছে ওই গানটি।

ভাষা না বুঝেও, মানে না জেনেও ঝড়ের গতিতে শেয়ার হয়ে যাচ্ছে এই গান। কারণ একটাই, গানের মিষ্টি সুর আর মিষ্টি গায়িকা। ইতিমধ্যেই ৭০ মিলিয়ন শ্রোতা স্ট্রিম করে ফেলেছেন ওই গানটি। প্রায় সাত কোটি ছয় লাখ ৩১ হাজার ১৪৪ জন দেখেছেন। ওই গানটি যা স্বাভাবিকভাবেই এক নয়া রেকর্ড সৃষ্টি করেছে। আসলে গানটি গেয়েছেন শ্রীলঙ্কার পপ কুইন ইয়োহানি ডি’ সিলভা। শ্রোতাদের বেশিরভাগই গানটির অর্থ জানেন না।

উল্লেখ্য, এর আগে শ্রীলঙ্কার কোনও গায়িকার মিউজিক ভিডিও এক মিলিয়নের বেশি ছোঁয়নি। বলাবাহুল্য, ইয়োহানিই শ্রীলঙ্কার প্রথম গায়িকা যার মিউজিক ভিডিও সমস্ত রেকর্ড ভেঙে সাত কোটি পেরিয়ে গিয়েছে। ‘মানিকে মাগে হিঠে’ গানটির অরিজিন্যাল ভার্সন গেয়েছিলেন শশীশান রথনায়কা। চলতি বছরের মে মাসে ইয়োহানি গানটির কভার ভার্সন তৈরি করেন। যা রাতারাতি ভাইরাল হয়ে যায়। সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে অজস্র সঙ্গীতপ্রেমীর মুঠোফোনে টোকা দিয়েছে।

'মানিকে মাগে হিঠে' গানের গায়িকার পুরো নাম ইয়োহানি ডি’ সিলভা। নামেই রয়েছে ইয়ো আর হানি। রকস্টার হওয়ার মতো চমক। আরেকদিকে হানি অর্থাৎ মধুর মতো কণ্ঠস্বর।

মানিকে মাগে হিঠে গান থেকে দুম করে জনপ্রিয়তার শীর্ষে গেলেও মিষ্টি গায়িকা ইয়োহানি ডি’ সিলভা বহুদিন ধরেই ইউটিউব স্টার। নিজেই লেখেন গান, নিজেই দেন সুর, শুধু তাই নয় বাদ্যযন্ত্রের ব্যবসাও রয়েছে তার।

ইয়োহানির বয়স মাত্র ১৮ পেরিয়েছে। অনেক আগে থেকেই শ্রীলঙ্কার র‌্যাপার হিসেবে জনপ্রিয় ইয়োহানি। শ্রীলঙ্কার ভিতরেই বহু স্টেজ শো করে থাকেন ইয়োহানি। তবে মানিকে মাগে হিঠে তাঁর প্রথম গান নয়, যা ভাইরাল হয়। এর আগে ডেভিয়াঙ্গে বারে গানটি গেয়ে রাতারাতি জনপ্রিয় হয়েছিলেন ইয়োহানি। তারপর থেকেই ইউটিউবে লাইক ও সাবস্ক্রাইবারের সংখ্যা বেড়ে যায় ইয়োহানির। এখন তো তিনি শ্রীলঙ্কার ‘র‌্যাপ প্রিন্সেস’।

ইয়োহানির সঙ্গে এই গানে সঙ্গ দিয়েছেন, শ্রীলঙ্কার আরেক জনপ্রিয় র‌্যাপার সথীশন রথনায়কা। সথীশনই প্রথমে এই গানটি গেয়েছিলেন। তারপর মে মাসে এই গানটি নতুন করে রেকর্ড করা হয় ইয়োহানির গলায়।

ভাইরাল গানটি নেটিজেনদের প্লেলিস্টে যেমন রয়েছে, তেমনই পছন্দ হয়েছে সেলেবদেরও। অমিতাভ বচ্চন এবং তাঁর নাতনি নভ্যা নভেলি নন্দা ওই গানটি লুপে চালিয়ে শুনেছেন। বিগ-বি টুইট বার্তায় লেখেন, ‘শ্রীলঙ্কার মানিকে মাগে হিঠে গানটি আমার দারুণ লেগেছে। আমার নাতনি কালিয়া ছবির জাহান তেরি ইয়ে নজর হ্যায় গানটির সঙ্গে মিলিয়ে ফাটাফাটি এডিট করেছে ওই গানটিকে'। ওই ভিডিয়োতে নব্যা 'কালিয়া' ছবিতে অমিতাভের নাচের সঙ্গে 'মানিকে মাগে হিঠে' গানটি জুড়ে দিয়েছিলেন।

পরিণীতি চোপড়া গানটি শুনতে শুনতেই লং ড্রাইভে বেরিয়ে পড়েছেন। টিভি তারকারাও গানটির সঙ্গে দুর্দান্ত সব রিল ভিডিয়ো তৈরি করছেন নিয়মিত। সম্প্রতি অর্জুন বিজলানি বিহুর স্টাইলে ওই গানের সঙ্গে ফাটাফাটি নেচেছেন, যা দ্রুত ভাইরাল হয়ে গিয়েছে।

জনপ্রিয় সঙ্গীতশিল্পী এবং ইউটিউবার যশরাজ মুখাটেও ওই গানটি গেয়ে ফেলেছেন। ফলত এখনও ইয়োহানি বাম্পার হিট। কোটি কোটি মানুষের মুখে হাসি ফুটিয়েছে মানিকে মাগে হিঠে।

'মানিকে মাগে হিঠে' গানের অর্থ কিছুটা এই রকম- 'প্রিয়তম, তুমি আমার হৃদয়ে। যে কোনও চিন্তা তোমাকে ঘিরে। সেই চিন্তা আমার মনে আগুনের মতো ছড়িয়ে পড়ছে... সবসময়ই তোমাকে দেখতে চাই... হৃদয়ের খুব কাছে তুমি... বহুদিন ধরেই যেন তোমাকে চিনি’। 'মানিকে মাগে হিঠে'-এর আক্ষরিক অর্থ, 'প্রিয়তম, তুমি আমার হৃদমাঝারে...'।

(ঢাকাটাইমস/২ সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :