গাজীপুরে কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তি নিয়ে কৃষকদের প্রশিক্ষণ

প্রকাশ | ০৪ সেপ্টেম্বর ২০২১, ২১:১১

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের উদ্যোগে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার শ্রীপুর উপজেলার মারতা গ্রামে পেয়ারা ও আনারসের প্রক্রিয়াজাতকরণ (পেয়ারার ন্যাচারাল জেলি এবং পেয়ারা ও আনারসের মিশ্র ন্যাচারাল জেলি) পদ্ধতি বিস্তারের লক্ষ্যে পরিচালিত এ কর্মশালায় ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

কর্মশালায় বারির পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান হাফিজুল হক খানের সভাপতিত্বে বক্তব্য দেন- বারির মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। প্রকল্পের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন বারির পোস্ট-হারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মাইনউদ্দিন মোল্লা।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ড. মো. নাজিরুল ইসলাম বলেন, এক সময় আমরা বিদেশ থেকে  খাদ্য সাহায্য গ্রহণ করলেও এখন আমরা খাদ্য উদ্বৃত্তের দেশ। বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চাই। সরকারের এ লক্ষ্য অর্জনে আমরা পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের কাজ করে যাচ্ছি। আমরা চাই খাদ্য যেমন পুষ্টিকর হবে, তেমনি হবে নিরাপদ। ফসল প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে একদিকে যেমন পুষ্টি নিশ্চিত করা যাচ্ছে, অন্যদিকে কৃষকের আয় আরও বৃদ্ধি পাচ্ছে। তিনি পেয়ারার কেমিক্যালমুক্ত ন্যাচারাল জেলি তৈরির উপর গুরুত্বারোপ করে প্রশিক্ষণটি ফলপ্রসূ করতে ভবিষ্যতে এর কার্যক্রম অব্যাহত রাখার পরামর্শ দেন।

(ঢাকাটাইমস/৪সেপ্টেম্বর/এলএ)