পানির নিচে কৃষকের স্বপ্ন!

শায়লা পারভীন, তাড়াশ (সিরাজগঞ্জ)
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৯

কয়েকদিনের টানা বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার আট ইউনিয়নের দুই হাজার হেক্টর জমির রোপা আমন ক্ষেত ও সবজি ক্ষেত পানিতে ডুবে গেছে। দীর্ঘসময় ধরে ডুবে থাকায় আমন ধানের গাছগুলো নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এতে চিন্তার ভাঁজ বাড়িয়েছে কৃষকদের কপালে। দ্রুত পানি সরে না গেলে ধান গাছগুলো টিকবে কিনা তা নিয়ে শঙ্কায় চাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কয়েকদিনের টানা বৃষ্টিপাত ও বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার আটটি ইউনিয়নের ফসলি মাঠে রোপা আমন গাছগুলো পানিতে তলিয়ে গেছে।

জানা যায়, তাড়াশ উপজেলার মাগুড়া বিনোদ, সগুনা ও বারুহাস, তাড়াশ, দেশীগ্রাম, নওগাঁ ও মাধাইনগর ইউনিয়নের উঁচু জমিতে প্রায় সাড়ে ১৪ হাজার হেক্টর আমন ধান রোপন ও বপন করা হয়েছিল। সৃষ্ট বন্যার ফলে অনেক জমির ধান পানির নিচে তলিয়ে গেছে।

এছাড়া চলনবিল অধ্যুসিত প্রায় ২৫টি গ্রামে চারদিকে পানি থাকায় ও সড়কগুলো ডুবে যাওয়ায় নৌকায় চড়ে এই অঞ্চলের বাসিন্দাদের যাতায়াত করতে হচ্ছে।

উপজেলার পৌর এলাকার ভাদাস এলাকার কৃষক আরিফুল ইসলাম জানান, বন্যার পানিতে রোপা আমন ধান তলিয়ে গেছে। এখন দ্রুত পানি সরে না গেলে কৃষকের অনেক ক্ষতি হয়ে যাবে।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, উপজেলার আট ইউনিয়নের নিচু জমিগুলো সামান্য বৃষ্টি বা পানিতে তলিয়ে যায়। সেখানে উঁচু জমির ধানও প্লাবিত হয়েছে। আশা করছি পানি দ্রুত নেমে গেলে ধানের কোনো ক্ষতি হবে না।

ঢাকাটাইমস/৫সেপ্টেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :