সূচকের নতুন রেকর্ডে লেনদেন শেষ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫৭ | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫১

দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসই’র ডিএসইএক্স সূচক ৭ হাজার পয়েন্টের মাইলফলক স্পর্শ করে নতুন রেকর্ড গড়েছে। এছাড়া ডিএসই’র ডিএস-৩০, ডিএসইএস সূচক, সিএসই’র সিএসইএক্স, সিএএসপিআই ও সিএসআই সূচক অতীতের সব রেকর্ড ভেঙে গড়েছে নতুন রেকর্ড।

এদিন ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। একইসঙ্গে ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে।

আজ ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৭১.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৫২.৮২ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ২ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৬ হাজার ৯৮১.০৫ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল।

একইভাবে ডিএসই-৩০ সূচক ৩৭.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৩৩.৯৭ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। পাশাপাশি ডিএসইএস সূচক ১৯.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫২৮.৬৫ পয়েন্টে, এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

দিনশেষে ডিএসইতে ৩৭৫ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। ডিএসইতে এদিন ২ হাজার ৮৫০ কোটি ৯ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪০০ কোটি টাকার বেশি।

অপর পুঁজিবাজার শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ১৫৪.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৩৩৭.৬৪ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ২ সেপ্টেম্বর সিএসইএক্স সূচক ১২ হাজার ১৯৭.২৭ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল।

আর সার্বিক সিএএসপিআই সূচক ২৫৬.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৫৮৪.৯৩ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এছাড়া, সিএইএস সূচক ১৭.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১১.৬১ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এদিন, সিএসইতে ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। দিন শেষে সিএসইতে ৯৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকার বেশি।

এদিকে সূচক বেড়ে নতুন রেকর্ড সৃষ্টি করাকে ইতিবাচকভাবে দেখছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা। তাদের মতে, বাজারে দীর্ঘদিন তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার দর তলানিতে ছিলো। অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলামের নেতৃত্বাধীন কমিশন বাজারের উন্নয়নে বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে। তাতে বাজারে গতি ফিরে পেয়েছে। অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। তাতে বিনিয়োগকারী দীর্ঘদিনের ক্ষতি কাটিয়ে উঠছে। শেয়ার দর বাড়ার সঙ্গে সঙ্গে সূচকেও নতুন রেকর্ড গড়ছে। ভবিষ্যতে বাজারে সূচক ও লেনদেন আরও বাড়বে বলে আশা করছেন তারা।

ডিএসই পরিচালক রকিবুর রহমান বলেন, ‘সূচক শুধু শেয়ার দরকে ইঙ্গিত করে। শেয়ারের দাম বাড়লে, সূচক বাড়বে। বাজার এখন গতিশীল। বাজারে সূচকের সঙ্গে লেনদেন আরও বাড়বে।’

ঢাকাটাইমস/৫সেপ্টেম্বর/এসকেএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :