অযৌক্তিক বোনাস শেয়ারের লাগাম টানতে কড়াকড়ি আরোপ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৬

অযৌক্তিক বোনাস শেয়ারের লাগাম টানতে কড়াকড়ি আরোপ করে নির্দেশনা জারি করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রবিবার (০৫ সেপ্টেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত এই নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, তালিকাভুক্ত কোম্পানিগুলো বিএমআরই (ব্যালেন্সিং, মডার্ণাইজেশন, রিহেবিলিটেশন ও এক্সপানশন), নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা পরিপালন ও পূণ:বিনিয়োগের জন্য বোনাস শেয়ার ইস্যু করতে পারবে।

তবে এই বোনাস শেয়ার ইস্যুর ক্ষেত্রে মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করতে হবে। এক্ষেত্রে বোনাস শেয়ার ইস্যুর কারন ও উদ্দেশ্য বা ব্যবহার উল্লেখ্য করতে হবে। যা পূঞ্জীভূত মুনাফা থেকে ইস্যু করা যাবে। তবে ক্যাপিটাল রিজার্ভ বা রিভ্যালুশেয়ন রিজার্ভ বা কোন ধরনের আনরিয়েলাইজড গেইন বা কোম্পানি গঠনের আগে কোন আয় করে থাকলে বা পরিশোধিত মূলধন কমিয়ে বা বোনাস পরবর্তী ঋণাত্মক রিটেইন আর্নিংস থেকে বোনাস শেয়ার দেওয়া যাবে না।

এদিকে কমিশনের সম্মতি ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্তির ৩ বছরের মধ্যে বা উত্তোলিত অর্থ (আইপিও, রাইট, আরপিও) ব্যবহারের আগে কোন কোম্পানি বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না বলে নির্দেশনায় জানানো হয়েছে। এছাড়া তালিকাভুক্তির তারিখ থেকে ধারাবাহিকভাবে ২ বছর কমপক্ষে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করতে ব্যর্থ কোম্পানিও কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এমনকি বিএমআরই ছাড়া ১ বছর উৎপাদন বন্ধ থাকা কোম্পানি, ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি ও এটিবিতে (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) লেনদেন হওয়া কোম্পানি কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

ঢাকাটাইমস/ ০৫ সেপ্টেম্বর/ আরএ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এনসিসি ব্যাংক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি

এক্সিম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন মইদুল ইসলাম

ডিএমডি হলেন অগ্রণী ব্যাংকের শামিম উদ্দিন আহমেদ

জিডিপি প্রবৃদ্ধি কমার পূর্বাভাস আইএমএফের

নাটক রূপান্তর: দুঃখ প্রকাশের পর এবার বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ ওয়ালটনের

বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে ওয়ালটনের আইনি নোটিশ, চুক্তি বাতিল

কমিউনিটি ব্যাংকের পরিচালনা পর্ষদের ৫১তম সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে কর্মসংস্থান ব্যাংকের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :