সব সূচকে নিম্নমুখী ডমিনেজ স্টিল নিয়ে সমানে চলছে কারসাজি

রহমান আজিজ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:৩৫

পুঁজিবাজারে একেবারেই নতুন কোম্পানি ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেড। ২০২০ সালে তালিকাভুক্ত কোম্পানিটির এনএভি, ইপিএস, নিট মুনাফাসহ প্রায় সব সূচকই নিম্নমুখী। তবে কোনো কারণ ছাড়াই ডমিনেজ স্টিলের শেয়ারদর বাড়ছে হু হু করে। গত পাঁচ মাসেই তাদের শেয়ারদর বেড়েছে ১১১ শতাংশ। অস্বাভাবিকভাবে টানা দর বৃদ্ধির পেছনে কারসাজি থাকতে পারে বলে মনে করছেন বিনিয়োগকারীরা।

প্রাপ্ত তথ্য থেকে দেখা যায়, গত ১১ এপ্রিল ডমিনেজ স্টিলের শেয়ারদর ছিল ১৭.৫০ টাকা। আর সবশেষ রবিবার (৫ সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৬.৯০ টাকা। অর্থাৎ ৫ মাসে পুঁজিবাজারে নতুন এই কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৯.৪ টাকা বা ১১১ শতাংশ।

ডমিনেজ স্টিলের শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০১৯ সালে ছিল ১.৮৩ টাকা এবং ২০২০ সালে কমে হয় ১.৪২ টাকা। গত নয় মাসে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ২ পয়সা। এটি আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ১৩ পয়সা। এসময়ে শেয়ারপ্রতি আয় কমেছে ১১ পয়সা।

পুঁজিবাজারে তালিকাভুক্তির আগের বছর অর্থাৎ ২০১৯ সালে ডমিনেজ স্টিলের নিট মুনাফা দেখানো হয় ৯ কোটি ৬৭ লাখ টাকা। ২০২০ সালে মুনাফা কমে দাঁড়ায় ৯ কোটি ২২ লাখ টাকা।

২০১৯ সালে ডমিনেজ স্টিলের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৯.৮১ টাকা। এরপর ২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্তির সময়ে প্রতিষ্ঠানটি ৩০ জুন ২০২০ পর্যন্ত আর্থিক প্রতিবেদনে এনএভি দেখিয়েছে ২১ টাকা ২৩ পয়সা। কিন্তু গত নয় মাসে (জানুয়ারি-মার্চ’২১) কোম্পানিটির সম্পদ মূল্য কমে দাঁড়িয়েছে ১৬ টাকা ৮৭ পয়সায়।

এসময়ে কোম্পানিটির সম্পদ মূল্য কমে গেছে ৪ টাকা ৮৯ পয়সা বা ২২.৬৫ শতাংশ। আয়ে উত্থানপতন হলেও বড় কোনো বিপর্যয় ছাড়া সম্পদ মল্যে বড় উত্থান-পতন হয় না। এতে বুঝা যায়, তালিকাভুক্তির সময়ে কোম্পানিটি সম্পদ মূল্য ফুলিয়ে-ফাপিয়ে দেখিয়েছে। যা পরবর্তীতে সংশোধনের আশ্রয় নিয়েছে। ডমিনেজ স্টিল ২০২০ সালে জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ ক্যাশ ও ৮ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

পাঁচ মাসে শেয়ারদর বেড়েছে ১১১ শতাংশ। প্রতিবছরই ইপিএস কমছে। গত ৯ মাসে কমেছে ১১ পয়সা। ধারাবাহিকভাবে কমছে নিট সম্পদমূল্য ও মুনাফা। সব সূচকে নিম্নমুখী হলেও শেয়ারদরে চলছে কারসাজি।

আলিমুজ্জামান নিপু নামে এক বিনিয়োগাকরী ঢাকা টাইমসকে জানান, নতুন তালিকাভুক্ত এই কোম্পানির সূচকগুলো কমছে। গত নয় মাসে তারা ভালো ব্যবসা করেনি। তালিকাভুক্তির সময় যেসব আর্থিক তথ্য প্রকাশ করেছে সেগুলো সঠিক ছিল কিনা প্রশ্ন জাগে। এরইমধ্যে হু হু করে শেয়ারদর বৃদ্ধির পেছনে কারসাজি রয়েছে।

২০২০ সালের ৩০ জুন তথ্যানুসারে কোম্পানিটির স্বল্প মেয়াদী ঋণ আছে ৪ কোটি ৪৩ লাখ ৪০ হাজার টাকা এবং দীর্ঘ মেয়াদী ঋণ ৫৭ লাখ টাকা। ডমিনেজ স্টিলের উদ্যোক্তা পরিচালকদের সমন্বিত শেয়ার রয়েছে ৩০.২০ শতাংশ, প্রাতিষ্ঠানিক শেয়ার রয়েছে ২১.৫৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৪৮.২২ শতাংশ।

২০২০ সালে তালিকাভুক্ত ডমিনেজ স্টিলের অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। এবং পরিশোধিত মূলধন ১০২ কোটি ৬০ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ২৬ লাখ। রিজার্ভ রয়েছে ৪২ কোটি ৯৮ লাখ টাকা।

(ঢাকাটাইমস/০৫সেপ্টেম্বর/আরএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :