সূচকের সর্বোচ্চ উত্থানে লেনদেন শেষ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪৩ | প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:১১

শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এদিন ডিএসই’র ডিএসইএক্স, ডিএস-৩০ ও ডিএসইএস সূচক এবং সিএসই’র সিএসইএক্স, সিএএসপিআই ও সিএসআই সূচক অতীতের সব রেকর্ড ভেঙে গড়েছে নতুন রেকর্ড।

আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। আর ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

সোমবার ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ২২.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৭৫.৪৯ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৫ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচক ৭ হাজার ৫২.৮২ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল।

একইভাবে ডিএসই-৩০ সূচক ১২.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৪৬.৬২ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। পাশাপাশি ডিএসইএস সূচক ৭.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৩৬.০৩ পয়েন্টে, এটিও ডিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

দিন শেষে ডিএসইতে ৩৬৮ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। ডিএসইতে এদিন ২ হাজার ৮৮০ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩০ কোটি টাকার বেশি।

এদিকে, সোমবার অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সিএসইএক্স সূচক ৭১.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৩৯৬.২১ পয়েন্টে, যা সিএসই ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান। এর আগে ৫ সেপ্টেম্বর সিএসইএক্স সূচক ১২ হাজার ৩৩৭.৬৪ পয়েন্টে পৌঁছে নতুন রেকর্ড গড়েছিল।

আর সার্বিক সিএএসপিআই সূচক ১১৭.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৮০.১২ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এছাড়া, সিএইএস সূচক ১২.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩২২.৫৫ পয়েন্টে, যা সিএসইর ইতিহাসে সূচকটির সর্বোচ্চ অবস্থান।

এদিন, সিএসইতে ৩১৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। দিন শেষে সিএসইতে ৮৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকার কম।

ঢাকাটাইমস/৬সেপ্টেম্বর/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :