ভোমরায় শ্রমিকদের দুটি ইউনিয়নের কমিটি নিয়ে বাণিজ্য, নির্বাচন দাবিতে বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি , সাতক্ষীরা
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:০৫

সাতক্ষীরায় কোটি টাকার মিশনে ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কমিটি কোনো ধরনের নির্বাচনী প্রক্রিয়া ছাড়াই ঘোষিত হয়েছে। ৪ সেপ্টেম্বর অ্যাসোসিয়েশনের সাধারণ সভায় নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত হওয়ার কথা থাকলেও সাতক্ষীরার দুজন জনপ্রতিনিধি সেখানে হাজির হয়ে কমিটি ঘোষণা করেন।

এর মাত্র কয়েক দিন পরই শুরু হয়েছে ভোমরা স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিকদের দুটি ইউনিয়নের কমিটি নিয়ে কোটি টাকার বাণিজ্য। টিকে থাকতে কোটি টাকা দর উঠেছে। কিন্তু তাতে মন গলছে না। আরও বেশি দর উঠার অপেক্ষায় দেনদরবার চলছে প্রতিনিয়ত।

এরমধ্যে উত্তপ্ত হয়ে উঠছেন ভোমরার হ্যান্ডিলিং শ্রমিকরা। সাধারণ সভা ও নির্বাচনের দাবিতে তারা মাঠে নামছেন। তবে অপর পক্ষ কোটির বেশি দাম দিয়ে রাতারাতি একটি কমিটি তৈরি করে তা নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। যেকোনো মুহূর্তে তারা ইউনিয়ন দখল করতে পারেন, এমন খবরে উত্তেজনার সৃষ্টি হয়েছে।

ভোমরা স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন রেজি: নং- খুলনা- ১১৫৫ এবং রেজি: নং-খুলনা-১১৫৯ কমিটির মেয়াদ শেষ। করোনার কারণে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করা সম্ভব হয়নি। ইতিমধ্যে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় নির্বাচনের তোড়জোড় শুরু করতে চাচ্ছেন বর্তমান কমিটির নেতারা। কিন্তু শ্রমিকদের নিবন্ধনকারী প্রতিষ্ঠান ইতিমধ্যেই তাদেরকে মহাজনের সাথে যোগাযোগ করতে বলেছেন। মহাজনের অনুমতি ছাড়া তারা সাধারণ সভা বা নির্বাচনের অনুমতি দিতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে ভোমরা স্থলবন্দরের একাধিক সূত্র জানায়, ইতিমধ্যেই দর উঠাউঠি শুরু হয়েছে। বর্তমানদের পক্ষ থেকে একটি গ্রুপ কোটি টাকা দর তুললেও তা ধোপে টিকছে না। যদিও বর্তমান নেতৃত্বের অধিকাংশই সরকার দলীয় নেতাকর্মী সমর্থক। তবে, মাঠে এগিয়ে রয়েছেন বিএনপি-জামায়াত সমর্থকরা। তারা যেকোনো সময় ইউনিয়ন দখল করে নিতে পারেন এমন খবর ছড়িয়ে পড়েছে। এদের অধিকাংশই ২০১৩ সালে ভোমরায় নাশকতার নেতৃত্ব দেন। জনৈক রেজাউল করিম, আনারুল ইসলাম, হারুণ গাজী, মোশারফ হোসেন, আমজাদ হোসেন এই গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন বলে জানা গেছে।

ভোমরা স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন রেজি: নং- খুলনা-১১৫৫ এর সভাপতি আনোয়ারুল ইসলাম বলেন, যারা বর্তমান কমিটিতে আছে তাদের বাদ দিয়ে গোপনে অবৈধভাবে নতুন কমিটি করা হয়েছে। কিন্তু শ্রমিকরা এই কমিটি মানতে চাচ্ছে না। শ্রমিকরা চাচ্ছে সাধারণ সভার মাধ্যমে তপশিল ঘোষণা করে নিরপেক্ষ নির্বাচন।

ভোমরা স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন রেজি: নং- খুলনা-১১৫৯ এর সভাপতি এরশাদ আলী বলেন, আমরা নিবার্চন করে বর্তমানে কমিটিতে আছি। করোনা পরিস্থিতির কারণে আমরা নির্ধারিত সময়ে নির্বাচন করতে পারিনি। আমরা এখন শুনছি গতবার যারা নির্বাচনে ফেল করেছিল তারা গোপনে কমিটি করেছে। এটা শোনার পর সাধারণ শ্রমিকদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। তারা কাজ বন্ধ করে সাধারণ সভা ও শান্তিপূর্ণভাবে নির্বাচনের দাবিতে মানববন্ধন করার সিদ্ধান্ত নিয়েছে।

তবে অভিযুক্ত আনারুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ভোমরায় কোনো সমস্যা নেই। ইউনিয়নসংক্রান্ত বিষয়ে তিনি আর কিছু বলতে রাজি হননি।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে ভোমরার একজন ব্যবসায়ী জানান, পূর্বের একটি কমিটি ৫০ লাখে দফারফা হয়েছিল। আপনারা কোটি টাকা লিখে দিলেন, আর তাতেই রাতারাতি দাম বেড়ে দেড় কোটিতে দাঁড়ালো। একজনই নিলেন এক কোটি ২০ লাখ।

এদিকে, মঙ্গলবার সকাল ১০টায় নির্বাচনের দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ সমাবেশ করেছে ভোমরা স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন রেজি: নং- খুলনা- ১১৫৫ ও রেজি: নং-খুলনা-১১৫৯ কমিটির নেতাকর্মীরা।

ভোমরা স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন ১১৫৯ এর সহসভাপতি মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন সাধারণ শ্রমিক ইউনিয়ন ১১৫৯ এর সম্পাদক সম্পাদক মো. তরিকুল ইসলাম, শ্রমিক ইউনিয়ন ১১৫৫ এর সাধারণ মাসুদ আলম, শ্রমিক নেতা মো. মনিরুল ইসলাম, শরিফুল ইসলাম খোকন, ইবাদুল হক প্রমুখ।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, শ্রমিকদের একটি পক্ষ মোটা অঙ্কের অর্থের বিনিময়ে এক জনপ্রতিনিধির সহয়তায় গোপনে অবৈধভাবে শ্রম অধিদপ্তর থেকে নতুন কমিটি করে এনেছে। কিন্তু সাধারণ শ্রমিকরা এই কমিটি মানতে চাচ্ছে না। শ্রমিকরা চাচ্ছে সাধারণ সভার মাধ্যমে তফসিল ঘোষণা করে নিরপেক্ষ নির্বাচন।

বক্তারা আরও বলেন, আমরা নির্বাচন করে বর্তমানে কমিটিতে আছি। করোনা পরিস্থিতির কারনে আমরা নির্ধারিত সময়ে নির্বাচন করতে পারিনি। আমরা এখন শুনছি গতবার যারা নির্বাচনে ফেল করেছিল তারা গোপনে কমিটি করেছে। তারা জোর করে ক্ষমতায় আসতে চাইছে। এটা শোনার পর সাধারণ শ্রমিকদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। তারা কাজ বন্ধ করে সাধারণ সভা ও শান্তিপূর্ণভাবে নির্বাচনের দাবিতে এই বিক্ষোভ সমাবেশ পালন করছে।

(ঢাকাটাইমস/০৭সেপ্টেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :