খুলনায় ভাঙা হবে কয়েক শতাধিক পুরনো ভবন

খুলনা ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:০০

নিয়ম না মেনে নির্মিত, ঝুঁকিপূর্ণ, জরাজীর্ণ প্রায় কয়েক শতাধিক ভবন রয়েছে খুলনায়। এসব ভবন মালিকদের বিরুদ্ধে অভিযানে নেমেছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ। ইতোমধ্যে তাদের তালিকা করা হয়েছে। এবার তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ। পর‌্যায়ক্রমে ভাযা হবে এসব ত্রুটিপূর্ণ ভবন।

ইমারত বিধিমালা ১৯৯৬ সালের আইন অনুযায়ী এসব ত্রুটিপূর্ণ, ঝুঁকিপূর্ণ, নকশা বহির্ভূত ভবন অপসারণ করা হচ্ছে। খুলনায় প্রায় কয়েক শতাধিক ভবন রয়েছে যেগুলোতে গ্যারেজ ঘর, অগ্নি নিরাপত্তাসহ অনুমোদনহীন নকশা ও পর্যাপ্ত নিরাপত্তা ছাড়া ভবন তৈরি করেছে। পর্যায়ক্রমে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ। ইতোমধ্যে ত্রুটিপূর্ণ এসব ভবনগুলোর তালিকা গঠন করে ইমারত মালিকদের নোটিশ করা হয়েছে পাশাপাশি নোটিশ শুনানি শেষ করে এখন চুড়ান্ত পর্যায়ে রয়েছে। যেকোন সময়ে এসব অপরিকল্পিত ঝুকিপূর্ণ ভবণ ভেঙে ফেলা হবে বলে নিশ্চিত করেছেন খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ উপ-তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুজিবুর রহমান।

তিনি বলেন, খুলনায় বিভিন্ন স্থানে প্রায় কয়েক শতাধিক ভবন রয়েছে যেসব ভবন তৈরিতে রয়েছে নানা অনিয়ম। ইতোমধ্যে আমরা বেশ কয়েকটি স্থানে এসব অবৈধ ভবন ভেঙে ফেলেছি এবং আরো কয়েক শতাধিক ইমারত ভাঙা হবে। সাধারণ জনগনের নিরাপত্তাসহ সুন্দর পরিকল্পিত খুলনা উপহার দিতে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ কঠোর অবস্থানে রয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে খুলনা কিং স্টোন ডেভেলপার-এর স্বত্তাধিকার রফিকুল ইসলাম (বাবু) বলেন, নিয়ম অনুযায়ী প্রতিটি ভবন নকশা অনুমতির সময়ে গ্যারেজ রুম, অগ্নি নিরাপত্তা ব্যাবস্থা নিশ্চিতের কথা থাকলেও অধিকাংশ ভবনে এগুলো চোখে পড়ে না। কর্তৃপক্ষর তদারকির পাশাপাশি কঠোর ব্যাবস্থা না নেওয়ার ফলে এমনটি হচ্ছে বলে অভিযোগ তার। এছাড়া অনেক ভবন মালিকদের অনিয়মের বিষয়ে স্থানীয়রা খুলনা উন্নয়ন কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ করলেও যথাসময়ে ব্যবস্থা নেওয়া হয় না বলে অভিযোগ রয়েছে। অনেকসময় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ ব্যাবস্থা গ্রহণ করতে গেলেও রাজনৈতিক হস্থক্ষেপসহ উচ্চ মহলের তদবিরে পার পেয়ে যাচ্ছে এসব ভবন মালিক।

অন্যদিকে খুলনায় অনেক পুরাতন হেলে পড়া জরাজীর্ণ ভবন রয়েছে, যেগুলো দ্রুত ভেঙে ফেলার দাবি জানিয়েছে সচেতন মহল।

এ বিষয়ে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মাহাবুবুল ইসলাম বলেন, আমরা এসব অবৈধ ও ঝুঁকিপূর্ণ ভবন মালিকদের বিরুদ্ধে কঠোর অবস্থানে আছি। যেকোন সময়ে আমরা এই অভিযান শুরু করব যা শেষ না হওয়া পর্যন্ত কার্যক্রমটি চলমান থাকবে। প্রথম পর্যায়ে প্রতিদিন আমরা আট থেকে দশটি অবৈধ ভবন ভাঙবো। পাশাপাশি অপরিকল্পিত যেসব আবাসিক গড়ে উঠেছে, এলাকায় অভিযান চালাবো।

(ঢাকাটাইমস/৭সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :