মাদারীপুরে বজ্রপাত ঠেকাতে তালের বীজ রোপণ

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৬

‘তালের চারা রোপন করুন, বজ্রপাত থেকে দূরে থাকুন’ এই স্লোগানকে ধারণ করে মাদারীপুরের কালকিনি উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস নিজ উদ্যোগে বজ্রপাত ঠেকাতে প্রায় ১০ হাজার তালের বীজ রোপন কর্মসূচি হাতে নিয়েছেন।

শুক্রবার সকাল ১১টার দিকে কালকিনি পৌর এলাকার পাঙ্গাশিয়া গ্রামে ১০০ তালের বীজ রোপন করে কর্মসূচির উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম, এসএপিপিও বখতিয়ার উদ্দিন শিকদার প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে প্রতি বছর দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার। বজ্রপাত নিরোধে তাল গাছ রোপনে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম। এ ছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। গাছের একাংশ দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালি, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তাল গাছ প্রায় ১০০ বছর বাঁচে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস বলেন, ‘নিজ উদ্যোগে ১০ হাজার তালের বীজ রোপনের কর্মসূচি হাতে নিয়েছি। পৌর এলাকায় ১০০ বীজ রোপন করে কর্মসূচির উদ্বোধন করা হলো। বাকি বীজ উপজেলার সকল ইউনিয়নে রোপন করা হবে। এতে সরকারি কোন খরচ নেয়া হবে না।’

(ঢাকাটাইমস/১০সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :