পদ্মায় মিলল বিলুপ্তপ্রায় ১১ কেজির ঢাঁই মাছ

রাজবাড়ী প্রতিনিধি
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২২ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৭

রাজবাড়ীর গোয়ালন্দের পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাঁই মাছ। শনিবার সকালে গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীর দৌলতদিয়া এলাকায় রাম হাওলাদারের জালে ১১ কেজির এ মাছ ধরা পড়ে।

পরে মৎস্য আড়ত থেকে তিন হাজার ১০০ টাকা কেজি দরে দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী শাজাহান মিয়া ৩৪ হাজার ১০০ টাকা দিয়ে মাছটি কেনেন।

স্থানীয়রা জানান, পদ্মার ঘোলা পানিতে মূলত ঢাঁই মাছের আবাস থাকলেও বর্তমানে তা বিলুপ্তপ্রায়। আগে পদ্মায় প্রায়ই এই মাছ পাওয়া যেত। বর্তমানে মাঝেমধ্যে এর দেখা পাওয়া যায়।

ব্যবসায়ী শাজাহান শেখ বলেন, প্রতিদিনের মতো দৌলতিদিয়া মৎস্য আড়তে মাছ কিনতে যাই। এ সময় বিলুপ্ত প্রজাতির ঢাঁই মাছ দেখে সর্বোচ্চ দামে মাছটি কিনি। দেশের বিভিন্ন ব্যক্তির সঙ্গে মোবাইলে যোগাযোগ করে মাছটি বিক্রির চেষ্টা করছি। প্রতি কেজিতে ১০০ টাকা লাভে ৩৮ হাজার টাকায় মাছটি ঢাকার এক শিল্পপতির কাছে বিক্রি করে দিয়েছি।

রাজবাড়ীর (ভারপ্রাপ্ত) জেলা মৎস্য কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, ঢাঁই মাছ প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে পদ্মায় মাঝে মধ্যে ঢাঁই মাছ পাওয়া যাচ্ছে। মাছটি কীভাবে রক্ষা করা যায়, সেটি নিয়ে গবেষণা করা হবে।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :