তেঁতুলিয়া নদীর ভাঙনে পাল্টে যাচ্ছে বাউফলের মানচিত্র

কৃষ্ণ কর্মকার, বাউফল
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৩ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২১, ১২:৩০

তেঁতুলিয়া নদীর অব্যাহত ভাঙনে পাল্টে যাচ্ছে পটুয়াখালীর বাউফল উপজেলার মানচিত্র। ইতিমধ্যে এই নদীর ভাঙনে বিলীন হয়েছে হাজার হাজার বিঘা জমি। গৃহহীন হয়েছে সহস্রাধিক পরিবার।

সরেজমিন দেখা যায়, প্রমত্তা তেঁতুলিয়া নদীর ভাঙনে বাউফলের নিমদি, কচুয়া, ধুলিয়া, মঠবাড়িয়া, কারাখানা, বগা ও কৌখালীসহ প্রায় ১২টি গ্রাম বিলীন হয়ে গেছে। বর্তমানে নাজিরপুর, তাঁতেরকাঠি, ধানদি, চন্দ্রদ্বীপ ইউনিয়নের চরওয়াডেল, চররায়সাহেব, চরব্যারেট, চরবাসুদেবপাশা, চরমিয়াজান, চররায়সাহেব, চরপাকডাল ও ধাউড়াভাঙ্গাসহ প্রায় ১৮টি গ্রাম নিশ্চি‎‎‎হ্ন হওয়ার পথে।

প্রমত্তা তেতুঁলিয়া নদীর চরবেষ্টিত চন্দ্রদ্বীপ ইউনিয়ন ঘুরে জানা যায়, এ ইউনিয়নে প্রায় ১৫ হাজার মানুষের বসবাস যারা অধিকাংশ নদী ভাঙনের শিকার। ইউনিয়নের নেই কোথাও পর্যাপ্ত বেড়িবাঁধ। সামান্য জোয়ারে ‎ডুবে যায় গোটা এলাকা। সারাবছর ডুবোচরে জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করতে হয় ওই পরিবারগুলোকে। মাঝে মধ্যে ঝড়-জলোচ্ছ্বাসে ভেসে যায় সব।

ওই চরের খোরশেদ গাজী বলেন, সিডরের জলোচ্ছ্বাসে তার পরিবারের ৫ জন মারা গেছে। এখনও তারা এই চরে জীবনের ঝুকি নিয়ে বসবাস করছেন শুধুই পেটের তাগিদে।

নদী ভাঙনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ধুলিয়া ইউনিয়ন। সরজমিনে এই ইউনিয়নের লঞ্চঘাট এলাকায় দেখা যায় নদী ভাঙনের ব্যাপক তীব্রতা। মানুষজন যে যার মতন নিরাপদে আশ্রয় ছুটছেন। ধুলিয়া লঞ্চঘাট থেকে নতুন বাজার পর্যন্ত শতাধিক ঘরবাড়ি ব্যবসা প্রতিষ্ঠান নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বিলীন হওয়ার পথে ভাষা সৈনিক ন্যাপ নেতা সৈয়দ আশরাফ হোসেনের সমাধিস্থল, একটি মাদ্রাসা, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ প্রায় দুই শতাধিক ঘরবাড়ি।

স্থানীয় বাসিন্দা জেলা মুক্তিযোদ্ধা কাউন্সিলের সাবেক কমান্ডার মো. আব্দুল বারেক হাওলাদার বলেন, তেঁতুলিয়া নদীর ভাঙনে আমার বসত বাড়ি বিলীন হয়ে গেছে। ১৯৭১ সালে এখানে মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনী ও তাদের দোসররা মুক্তিযোদ্ধাদের হত্যা করে গণকবর দিয়েছিল। সেই কবরও বিলীন হয়ে গেছে।

জেলা পনি উন্নয়র বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. হালিম সালেহী বলেন, তেঁতুলিয়া নদীর ভাঙন রোধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১১ সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :