খরচের অর্ধেক দামে বিক্রি হচ্ছে আলু, হতাশ চাষিরা

আল-কারিয়া চৌধুরী, পাঁচবিবি (জয়পুরহাট)
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫০ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৩

আলুর বাজারে হঠাৎ দরপতনে হতাশ জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার প্রান্তিক আলু ব্যবসায়ী ও কৃষকেরা। লাভের আশায় হিমাগারে আলু সংরক্ষণ করেছিলেন এই উপজেলার আলু ব্যবসায়ী ও চাষিরা। কিন্তু দরপতনে লাভ তো দূরের কথা, চাষিদের কপালে এখন চিন্তার ভাঁজ পড়েছে। কবে বৃদ্ধি পাবে আলুর দাম, এ আশায় দিন পার করছেন তারা।

উপজেলার আফিয়া কোল্ড স্টোরেজ (প্রাঃ) লিমিটেডের ম্যানেজার জিয়াউর রহমান জিয়া বলেন, এ বছর প্রতি বস্তা আলুর ক্রয়মূল্য, হিমাগার ভাড়া ও লেবার খরচসহ ব্যবসায়ীদের প্রতি বস্তায় খরচ পড়েছে এক হাজার থেকে ১১০০ টাকা। এখন প্রতি বস্তা আলুর পাইকারি মূল্য সাড়ে ৫০০ থেকে ৬০০ টাকা। ফলে প্রতি বস্তায় সাড়ে ৪০০ থেকে ৫০০ টাকা ক্ষতি হচ্ছে ব্যবসায়ীদের।

উপজেলার আমিরপুর গ্রামের আলু ব্যবসায়ী মেহেদী হাসান বলেন, লাভের আশায় এ বছর চাঁনপাড়ার আফিয়া কোল্ড স্টোরেজে ৬০০ বস্তা আলু মজুত রেখেছিলাম। বর্তমান বাজার অনুযায়ী লক্ষাধিকেরও বেশি টাকা লোকসান হবে।

একই এলাকার তোজাম্মেল হক বলেন, ৬০০ বস্তা কাটিনাল জাতের আলু রেখেছিলাম। এ বছর আমার ৬০০ বস্তা আলুতে প্রায় তিন লাখ টাকা ক্ষতি হবে। উপজেলার শত শত আলুচাষির একই দশা।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফর রহমান বলেন, এ উপজেলার মাটি আলু চাষের জন্য খুব উর্বর। এজন্য প্রতি বছর ফলনও ভালো হয়। গত বছর উপজেলায় সাত হাজার হেক্টর জমিতে কৃষকরা বিভিন্ন জাতের আলুর চাষ করেছিলেন।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :