স্কুলের সামনে জলাবদ্ধতা, স্বাস্থ্য ঝুঁকিতে ৮ হাজার শিক্ষার্থী

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৩

স্বাস্থ্যবিধি মেনে পাঠদান শুরু করলেও বিদ্যালয়ে যাওয়ার পথ স্বাস্থ্যঝুঁকি হয়ে দাড়িয়েছে। জলাবদ্ধতার কারণে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে নারায়ণগঞ্জের ফতুল্লার চারটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ফতুল্লায় কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সেহাচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দাপা আদর্শ উচ্চ বিদ্যালয় ও ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের যাওয়ার পথটি প্রায় অধিকাংশ সময়ই নোংরা পানিতে ডুবে থাকে।

স্থানীয়রা জানান, এই চারটি বিদ্যালয়ের প্রায় ৮হাজার শিক্ষার্থী কলকারখানার দূষিত পানি পার হয়েই যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানে। মাঝে মধ্যে সাময়িক সময়ের জন্য এই সংকট নিরসনের উদ্যোগ নেওয়া হলেও সপ্তাহ না ঘুরতেই আগের অবস্থায় ফিরে যায় রাস্তা। ফলে শিক্ষার্থীদের পাশাপাশি বিদ্যালয়গুলোর আশেপাশে বসবাসরতরাও আক্রান্ত হচ্ছে নানা রোগে।

ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ে ছাত্রী শারমিন বলে, জমে থাকা নোংরা পানির কারণে আমাদের পায়ে চুলকানি হচ্ছে। তাছাড়া কলেজের পোশাকও নষ্ট হচ্ছে প্রতিদিন।

অন্যদিকে কুতুবপুর সরকারি বিদ্যালয়ের একজন শিক্ষার্থীর অভিভাবক রহিম বলেন, স্কুলের সামনে নোংরা পানি জমে থাকে প্রায় সারা বছর ধরেই। এর স্থায়ী সমাধান আমরা পাচ্ছি না।

ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আনোয়ার হোসেন বলেন, আমাদের স্কুলের সামনে যে পানি রয়েছে তা নিষ্কাশনের জন্য ড্রাই-কারখানার মালিকদের সঙ্গে কথা বলেছি। তারা পানি সরানোর জন্য ড্রেন পরিষ্কারের আশ্বাস দিয়েছেন। আশা করি দু'এক দিনের মধ্যে সমাধান হবে।

নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফা জহুরা বলেন, নারায়ণগঞ্জে সামন্য বৃষ্টি হলেই বিভিন্ন জায়গায় পানি জমে থাকে। আমি দেখেছি, ফতুল্লায় কিছু স্কুলের সামনে পানি জমে আছে। আমি স্থানীয় জনপ্রতিনিধিদের বলেছি। তারা পদক্ষেক নেওয়ার আশ্বাস দিয়েছেন।

(ঢাকাটাইমস/১৩ সেপ্টেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :