আরও সুরক্ষিত হলো হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৭

চ্যাটে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা দেয় জনপ্রিয় মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। তবুও, সেই সুরক্ষার ফাঁক হলে হ্যাকারের হানা দেওয়াটা খুবই একটা সহজ কাজ ছিল। কারণ, চ্যাটে এনক্রিপশন থাকলেও, চ্যাট ব্যাকআপে কোনও এনক্রিপশন ছিল না। সেটাই এবার লঞ্চ করল হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হয়েছে, এবার থেকে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপেও ব্যবহৃত হবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এই ফিচার হোয়াটসঅ্যাপের সুরক্ষাকে আরও শক্তিশালী করবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

গুগল ড্রাইভ ও আই ক্লাউ যে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ সেভ হয়, তা এবার থেকে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত থাকবে।

একটি ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হয়েছে, 'ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ গ্রাহকরা গুগল ড্রাইভ ও আই ক্লাউডের মাধ্যমে হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপ নিতে পারেন।

এই ব্যাকআপের অ্যাকসেস হোয়াটসঅ্যাপের কাছে থাকে না। কিন্তু, এবার চাইলে গ্রাহকরা এই সার্ভিসগুলো ব্যবহার করে চ্যাট ব্যাকআপেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করতে পারবেন। এই ব্যাকআপের কি হোয়াটসঅ্যাপ অথবা ব্যাকআপ সার্ভিসের কাছে থাকবে না। ফলে শুধু মাত্র গ্রাহকই হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ অ্যাকসেস করতে পারবেন।'

অ্যাকাউন্ট মালিকের যখন চ্যাট ব্যাকআপ অ্যাকসেস করার প্রয়োজন হবে, তখন পাসওয়ার্ড অথবা এনক্রিপশন কি ব্যবহার করে তা অ্যাকসেস করা যাবে। পাসওয়ার্ড ব্যবহার করে চ্যাট রিট্রিভ করার সময় এইচএসএম বেসড ব্যাকআপ কি ভল্ট থেকে কি নিয়ে চ্যাট ডিক্রিপ্ট করা হবে।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :