‘ফাঁকিবাজ’ নেতাদের তালিকা তৈরির পরামর্শ বিএনপির বৈঠকে!

বোরহান উদ্দিন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২১, ০০:১৫

দীর্ঘদিন পর আবারো দল গোছাতে ও আগামী দিনের করণীয় ঠিক করতে কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে শুরু হয়েছে বিএনপির হাইকমান্ডের বৈঠক। মঙ্গলবার শুরু হওয়া প্রথম দিনের বৈঠকে নেতারা নীতিনির্ধারকদের নির্দলীয় সরকারব্যবস্থা ছাড়া নির্বাচনে অংশ না নেওয়ার জোর পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে নেতাকর্মীদের চাঙা রাখতে দেশজুড়ে কর্মসূচি প্রণয়নের অনুরোধ করা হয়েছে বৈঠকে।

এসময় দলের দুর্দিনে আন্দোলন-কর্মসূচিতে যেসব নেতাকর্মী মাঠে থাকেন তাদের তালিকা তৈরির দাবি করা হয়েছে বৈঠকে। একইসঙ্গে আন্দোলন কর্মসূচিতে মাঠে থাকেন না যারা তাদেরও তালিকা করার জন্য বলা হয়েছে।

মঙ্গলবার বিকাল পৌনে চারটায় শুরু হওয়া বৈঠক চলে সাড়ে আটটা পর্যন্ত। দলের ভাইস চেয়ারম্যান ও উপদেষ্টাদের নিয়ে করা বৈঠক সূত্রে এসব কথা জানা গেছে।

অবশ্য গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক শেষে অপেক্ষমাণ সাংবাদিকদের দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘এটা আমাদের একটি রুটিন বৈঠক ছিল। এখানে জানানোর কিছু নেই। প্লিজ কোনো প্রশ্ন করবেন না। এই বৈঠক আরও দুদিন চলবে। শেষ দিন আমরা বলতে পারব। ধন্যবাদ।’

দেশের রাজনৈতিক সার্বিক পরিস্থিতি ছাড়াও বিএনপির সাংগঠনিক অবস্থা নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বৈঠক সূত্রে জানা গেছে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলের সর্বস্তরের নেতৃত্বের সঙ্গে আলোচনা করে রাজনৈতিক কৌশল ও নীতি চূড়ান্ত করতেই এই বৈঠক ডাকা হয়। তাই বেশিরভাগেরই বক্তব্য ছিল নির্বাচন ও আন্দোলনকেন্দ্রিক। বৈঠক সূত্র জানায়, আগামী দিনে আন্দোলন কর্মসূচি ঠিক করার আগে দল গোছানোর পরামর্শ দিয়েছেন নেতারা। এছাড়া অঙ্গ সংগঠনের কমিটি পুনর্গঠন ও সক্রিয় করার তাগিদ দিয়েছেন কেউ কেউ৷ বৈঠকে নির্বাচন কমিশন পুনর্গঠন, আগামী নির্বাচন, জোটসঙ্গী জামায়াতের সঙ্গে সম্পর্কের বিষয় নিয়েও আলোচনা এসেছে বলে জানা গেছে।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের পক্ষ থেকে নেতাকর্মীদের প্রস্তুত হওয়ার নির্দেশনার মধ্যে দলের সব পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক শুরু করেছে বিএনপি৷ ধারাবাহিক এই বৈঠকের অংশ হিসেবে বুধবার নির্বাহী কমিটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক, সহসম্পাদকদের মতামত নেয়া হবে। শেষ দিন বৃহস্পতিবার অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতাদের সভা হবে।

বৈঠকে স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বৈঠকে অংশ নেওয়া একজন উপদেষ্টা নাম প্রকাশ না করার শর্তে ঢাকা টাইমসকে বলেন, ‘বিএনপির হাতে তালিকা নেই কে মাঠে থাকে আর কে ঘরে থাকে। আমি পরামর্শ দিয়েছি এই তালিকা করতে হবে। সেভাবে মূল্যায়ন করতে হবে। দলের আন্তর্জাতিক লবিং জোরদার করার কথা বলেছি। একসঙ্গে নির্বাচন নিয়ে ২০১৮ সালে যে ধোঁকা খেয়েছে বিএনপি তেমন ফাঁদে পা না দেওয়ার পরামর্শ দিয়েছি।’

একজন ভাইস চেয়ারম্যান নাম প্রকাশ না করার শর্তে ঢাকা টাইমসকে বলেন, 'সবারই মতামত ছিল নির্দলীয় সরকার ছাড়া নির্বাচন করা যাবে না। তারেক রহমানও একমত হয়েছেন এ বিষয়ে।'

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :