উ. কোরিয়ার পরমাণু অস্ত্র নিয়ে আলোচনায় তিন দেশ

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১১:১৪ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১০:৩২

উত্তর কোরিয়া সম্প্রতি পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালানোর পর তাদের পারমাণবিক অস্ত্র কর্মসূচির বিষয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিশেষ দূত মঙ্গলবার জাপানি বিশেষ দূতের সঙ্গে টোকিওতে সাক্ষাৎ করেন।

উত্তর কোরিয়ায় জন্য যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি সাং কিম এবং কোরিয়ান উপদ্বীপের শান্তি ও নিরাপত্তা বিষয়ক দক্ষিণ কোরিয়ার বিশেষ প্রতিনিধি নোহ কিউ-ডুক, জাপানের এশীয় ও মহাসাগরীয় মহাপরিচালক, টেকিহিরো ফুনাকোশির সাথে টোকিওতে এক বৈঠকে যোগ দিয়েছিলেন। তারা উত্তর কোরিয়ার চলমান পরিস্থিতি মোকাবেলার কৌশল নিয়ে কথা বলেন। খবর ভয়েস অব আমেরিকার

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম নিশ্চিত করেছে যে দেশটি শনিবার এবং রবিবার 'নতুন উন্নত দূরপাল্লার ক্রুজ মিসাইল' পরীক্ষা করেছে। ক্রুজ ক্ষেপণাস্ত্র অপেক্ষাকৃত কম উচ্চতায় উড়ে যায় এবং এটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা রাডারের নীচে বা এর চারপাশ দিয়ে উড়তে সক্ষম।

বিশ্লেষকরা বলছেন, ক্ষেপণাস্ত্রগুলি দৃশ্যত মার্কিন টমাহক-এর মতো দেখাচ্ছে, প্রায় ১,৬০০ কিলোমিটার দূরপাল্লার পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্র। উত্তর কোরিয়াও ইঙ্গিত দিয়েছে যে ক্ষেপণাস্ত্রটি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম, যদিও এটি এখনও স্পষ্ট নয় যে উত্তর কোরিয়ার এখনও সেইরকম ছোট পারমানবিক ওয়ারহেড রয়েছে কিনা, যা তার সাথে খাপ খাইয়ে নিতে পারে।

ক্ষেপণাস্ত্রগুলো উত্তর কোরিয়ার অস্ত্রাগারের আরেকটি মারাত্মক অস্ত্রের প্রতিনিধিত্ব করে। ২০১৯ সাল থেকে বড় আকারে অস্ত্র পরীক্ষা শুরু করার পর, বর্তমানে তা উল্লেখযোগ্যভাবে সম্প্রসারিত হয়েছে।

তিন দূত তাদের আলোচনার আগে সাংবাদিকদের উদ্দেশে সাং কিম বলেন, উত্তর কোরিয়ার সাম্প্রতিক ঘটনা জাপান, দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ এবং সহযোগিতার গুরুত্বের স্মারক।

নোহ বলেন, এটা ভালো যে তিন দেশের প্রতিনিধি কীভাবে 'পরমাণু নিরস্ত্রীকরণে দ্রুততার সাথে সমঝোতার ভিত্তিতে উত্তর কোরিয়ার মুকাবিলা করতে পারে' সে বিষয়ে আন্তরিক আলোচনা করতে পারছে।

চলমান নিষেধাজ্ঞা এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ার কারণে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কিছুই পরিবর্তন হয়নি উল্লেখ করে পিয়ংইয়ং এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :