ভারতের সবচেয়ে ‘নিরাপদ’ শহর কলকাতা

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৪:৪০ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫

অপরাধের নিরিখে ভারতের অন্যান্য মেট্রো শহরগুলোর মধ্যে সবচেয়ে ‘নিরাপদ’ কলকাতা। দেশটির কেন্দ্রীয় সংস্থা জাতীয় ক্রাইম ব্যুরো (এনসিআরবি) এর একটি রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, গত তিন বছরে নিয়মিতহারে অপরাধের সংখ্যা কমেছে পশ্চিমবঙ্গের রাজধানীতে। এমনকি, নারীদের বিরুদ্ধে অপরাধের ঘটনাতেও দিল্লি, বেঙ্গালুরু, মুম্বাইয়ের মতো শহরগুলোর থেকে বেশি নিরাপদ কলকাতা। খবর আনন্দবাজারের

এনসিআরবি গত এক বছরের অপরাধের একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। ‘ক্রাইম ইন ইন্ডিয়া-২০২০’ শীর্ষক সেই রিপোর্টে দেখা যাচ্ছে, মোট অপরাধের সংখ্যায় ভারতের অন্যান্য মেট্রোশহরগুলোর থেকে কলকাতায় অনেকটাই কম। এনসিআরবির পরিসংখ্যান অনুযায়ী ২০২০ সালে কলকাতায় মোট অপরাধের হার ১২৯.৫। যেখানে চেন্নাইয়ে অপরাধের হার ১৯৩৭.১, দিল্লিতে ১৬০৮.৬, আহমেদাবাদে ১৩০০, বেঙ্গালুরুতে ৪০১.৯ এবং মুম্বাইয়ে ৩১৮.৬।

গত দু’বছরের তুলনায় সামগ্রিকভাবে নথিভুক্ত অপরাধের সংখ্যাও কমেছে কলকাতায়। ২০১৮ সালে কলকাতায় অপরাধের সংখ্যা ছিল ১৯,৬৮২। ২০১৯-এ সেই সংখ্যা কমে হয়েছিল ১৭,৩২৪। ২০২০ সালে শহরে মোট অপরাধের সংখ্যা আরও কমে হয়েছে ১৫,৫১৭। মুম্বাইয়ে গত এক বছরে অপরাধের সংখ্যা ৫০,১৫৮, দিল্লিতে ২,৪৫,৮৪৪। চেন্নাইয়ে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৮৮,৩৮৮। গুজরাটের আহমেদাবাদে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৬১,৩৯৫।

পরিসংখ্যান বলছে, মেয়েদের বিরুদ্ধে হওয়া নারীঘটিত অপরাধের সংখ্যাতেও দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরুর থেকে নিরাপদ কলকাতা শহর। গত এক বছরে কলকাতায় মেয়েদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা ২,০০১। বেঙ্গালুরুতে সেই সংখ্যা ২,৭৩০। দেশের রাজধানী দিল্লিতে ৯,৭৮২। বাণিজ্যনগরী মুম্বাইয়ে নথিভুক্ত অপরাধের সংখ্যা ৪,৫৮৩টি। ধর্ষণ এবং পণ না দেওয়ায় মৃত্যুর ঘটনাতেও দিল্লি, বেঙ্গালুরু এবং মুম্বাইয়ের পেছনে কলকাতা।

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :