দুর্ঘটনা এড়াতে কাটা হলো ঢাবি ক্যাম্পাসের তিনটি গাছ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:১১ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৭:২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনের সামনে বেশ পুরনো দুটি ইউক্যালিপটাস ও দক্ষিণ পূর্ব কোণে অবস্থিত একটি কৃষ্ণচূড়ার গাছ কাটা হয়েছে।

গাছগুলোর শিকড় নষ্ট ও উপড়ে যাওয়ায় যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে এই আশঙ্কায় গাছগুলো কাটা হয়েছে বলে ঢাকা টাইমসকে জানান বিশ্ববিদ্যালয়ের 'আরবরিকালচার' সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মিহির লাল সাহা।

এসময় তিনি বলেন, কৃষ্ণচূড়া গাছটির একদিকে শিকড় উঠে গিয়েছিল। যার ফলে শিক্ষক-শিক্ষার্থীসহ পথচারীরা যেকোনো সময় দুর্ঘটনার কবলে পড়ার আশঙ্কা ছিল বা আরও বড় রকমের ক্ষতি হতে পারতো। দুটো ইউক্যালিপটাস গাছও কেটে ফেলা হয়েছে একই সমস্যার কারণে। এই গাছগুলো ক্যাম্পাসে ঝুঁকি তৈরি করে। যেহেতু ক্যাম্পাস খুলে দেওয়ার পরিকল্পনা হচ্ছে তাই গাছগুলো কেটে ঝুঁকিমুক্ত করা হয়েছে।

ক্যাম্পাসে এরকম আরও বেশ কিছু ঝুঁকিপূর্ণ গাছ আছে জানিয়ে তিনি বলেন, বাকিগুলোকে ধাপে ধাপে কেটে পুরো ক্যাম্পাসকে ঝুঁকিমুক্ত করা হবে। যাতে কেউ দুর্ঘটনার কবলে না পড়ে। শিক্ষার্থীরা গাছ কাটার বিরোধিতা করলেও সবার নিরাপত্তার কথা বিবেচনা করে এটি করা হয়েছে বলে জানান তিনি।

কৃষ্ণচূড়া ও ইউক্যালিপ্টাস গাছগুলো কাটা হলেও সে যায়গায় নতুন কিছু গাছ লাগানো হবে জানিয়ে তিনি বলেন, আমরা শোভা বর্ধনকারী গাছ লাগানোর পরিকল্পনা হাতে নিয়েছি। সে জায়গাগুলোতে বড় কোনো গাছ লাগানো যাবে না। মাঝারি সাইজের গাছ যেগুলো অল্পতেই ফুল ধরে সেগুলো লাগানো হবে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/আরএল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :