বিআইবিএমে ব্যাংকের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন বিষয়ে অনলাইন কর্মশালা

প্রকাশ | ১৫ সেপ্টেম্বর ২০২১, ২০:২৭ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১, ২০:২৮

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) -এ ‘ইন্টারনাল কন্ট্রোল অ্যান্ড কমপ্ল্যায়েন্স’ শীর্ষক এক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। স্বাগত বক্তব্য দেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা সিএফএ। সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএম-এর অধ্যাপক (সিলেকশন গ্রেড) মোহাম্মদ মহীউদ্দিন ছিদ্দিকী। চার সদস্যের গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন- বিআইবিএম-এর সহকারী অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন সিআইপিএ, সিএসএএ; প্রভাষক মাকসুদা খাতুন এবং আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের হেড অব ইন্টারনাল অডিট কামাল হোসেন এফসিএ,সিআইপিএ, সিএসএএ।

কর্মশালায় আরও বক্তব্য দেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা; রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদুল্লাহ আল মাসুদ; ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনিরুল মওলা এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক গৌতম প্রসাদ দাশ।

এসময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, ব্যাংকিং খাতে ভালো অভ্যন্তরীণ ব্যবস্থা গড়তে বাংলাদেশ ব্যাংক ব্যাংকিংয়ের মূল ঝুঁকিগুলো বিবেচনায় নিয়ে ২০০৩ সালে আইসিসি গাইডলাইন তৈরি হয়। যা পরবর্তী সময়ে ২০১৬ সালে সংশোধন করা হয়। বাংলাদেশ ব্যাংক আইসিসি এবং করপোরেট গভর্নেন্স বিষয়ে গুরুত্বের সঙ্গে দেখভাল করছে।

সমাপনী বক্তব্যে বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, যেসকল সুপারিশ এবং মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অর্ন্তভুক্ত করা হবে। যা বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/আরএ/জেবি)