টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি

প্রকাশ | ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৭ | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৮

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

অবশেষে জল্পনাই সঠিক হলো- বিশ্বকাপের পর সাদা বলের ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি-টোয়েন্টিতে ভারত দলের নেতৃত্বে থাকছেন না বিরাট কোহলি। আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে দীর্ঘ পোস্টে কোহলি জানিয়েছেন আসন্ন আমিরাত বিশ্বকাপের পর এই সংস্করণে আর অধিনায়কত্ব করবেন না তিনি, দলে থাকবেন একজন ব্যাটসম্যান হিসেবে।

সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যমগুলো খবর প্রকাশ করে আসছিলো- আমিরাত বিশ্বকাপের পর ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি। তবে টুইটে কোহলি জানিয়েছেন, টি-টোয়েন্টি ছাড়লেও মেন ইন ব্লুদের ওয়ানডে ও টেস্টের নেতৃত্ব চালিয়ে যাবেন তিনি। 

নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতেই অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি- এমন খবর প্রকাশ করেছিল টাইমস অব ইন্ডিয়া সহ ভারতের বেশ কিছু সংবাদমাধ্যম। তবে কোহলি জানিয়েছেন কাজের চাপ কমানোর লক্ষ্যে তার টি-টোয়েন্টিতে নেতৃত্ব ছাড়ার ঘোষণা।

টুইটে এ প্রসঙ্গে কোহলি লিখেছেন, ‘ওয়ার্কলোড বুঝতে পারাটা অনেক গুরুত্বপূর্ণ। শেষ ৮-৯ বছর আমি সব সংস্করণে খেলেছি, ৫-৬ বছর ধরে অধিনায়কত্বও করছি। এতে ওয়ার্কলোড অনেক বেশি। আমি মনে করি, ভারতের জাতীয় দলকে ওয়ানডে এবং টেস্টে নেতৃত্ব দেয়ার জন্য আমার ওয়ার্কলোড নিয়ন্ত্রণ করা জরুরি। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে আমি নিজের সবটুকুই দিয়েছি এবং আগামীতেও ব্যাটসম্যান হিসেবে সবকিছু দিতে থাকব।’

নেতৃত্ব ছাড়ার ব্যাপারে অনেক ভাবতে হয়েছে কোহলিকে। তিনি বলেন, ‘অবশ্যই, এই সিদ্ধান্ত নিতে আমার সময় লেগেছে। আমি আমার কাছের মানুষদের সাথে অনেক আলোচনা করেছি। লিডারশিপ গ্রুপের গুরুত্বপূর্ণ অংশ রবি ভাই (রবি শাস্ত্রী) এবং রোহিতের সঙ্গেও কথা বলেছি। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই আমি টি-টোয়েন্টি ক্রিকেটের নেতৃত্ব ছাড়ছি। সেক্রেটারি জয় শাহ, বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি ও নির্বাচকদের সঙ্গেও আমি এই ব্যাপারে কথা বলেছি।’

২০১৭ সালের জানুয়ারিতে সংক্ষিপ্ত ফরম্যাটে ভারতের অধিনায়কত্ব পান কোহলি। মহেন্দ্রা সিং ধোনির পর ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করে আসছেন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। এখন পর্যন্ত ভারতকে ৪৫টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ২৭টি ম্যাচ। বিপরীতে হেরেছেন ১৪টি ম্যাচ।

এদিকে কোহলি টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়লে তার ডেপুটি রোহিত শর্মাকে দেওয়া হবে অধিনায়কত্বের ভার-এমনটি গুঞ্জন রয়েছে। তিনি নেতৃত্বে যেমন নিজের দক্ষতা দেখিয়েছেন, ব্যাট হাতেও তেমনি অসাধারণ ধারাবাহিক। কোহলির অনুপস্তিতে ১৯ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়ে ভারতকে ১৫টি ম্যাচে জিতিয়েছেন রোহিত।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/এইচএন)