নিউইয়র্কের আকাশচুম্বী ভবনে শত শত পাখির প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৬

নিউইয়র্কের আকাশচুম্বী ভবনের কাচে আঘাত লেগে শত শত পাখি মারা যাচ্ছে। গত কয়েকদিনেই তা কয়েকশ ছাড়িয়ে গিয়েছে। নিউইয়র্ক সিটির অডুবন স্বেচ্ছাসেবী সংস্থা এটিকে গণহত্যার সঙ্গে তুলনা করে টুইট করেছে।

স্বেচ্ছাসেবী ওই সংস্থার টুইট করা ছবিতে দেখা যায় যে, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চারপাশে কয়েকশ মৃত পাখি পড়ে রয়েছে।

এই সপ্তাহে মৃত পাখির সংখ্যা বিশেষভাবে বেশি ছিল। কিন্তু ম্যানহাটনের আকাশচুম্বী ভবনে পাখির আঘাত একটি দীর্ঘস্থায়ী সমস্যা। এনওয়াইসি অডুবন বছরের পর বছর ধরে এই তথ্য নথিভুক্ত করছে বলে জানিয়েছেন গ্রুপের সহযোগী পরিচালক সংরক্ষণ ও বিজ্ঞান কাইটলিন পারকিন্স। খবর গার্ডিয়ানের

মেলিসা ব্রেয়ার ম্যানহাটনের রাস্তায় মৃত পাখির খোঁজে হাঁটেন। তিন মৌসুমের জন্য তিনি এনওয়াইসি অডুবনের প্রজেক্ট সেফ ফ্লাইটের স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি জানান, মঙ্গলবার সকালটা ছিল ভয়াবহ; ফুটপাথ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে ছিল উজ্জ্বল রঙের পরিযায়ী পাখির শত শত মৃতদেহ। তারা হ্যাঙ্গআউটের জন্য দক্ষিণ দিকে যাত্রা করেছিল। তবে মাঝপথে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার কমপ্লেক্সের বাইরে আঘাত লেগে তাদের জীবনের যাত্রা শেষ হয়েছে।

মেলিসা বলেন, 'আমি যখন সেখানে পৌঁছলাম তখন ৬:১৫ ছিল, তাই সূর্য পুরোপুরি উঠেনি, তখন এই ভয়াবহ দৃশ্য চোখে পড়েছিল। এটি একটি হরর ফিল্মের দৃশ্যের মতো ছিল।'

পরিবেশগত সংবাদ সাইট ট্রিহুগারের ব্যবস্থাপনা সম্পাদক ব্রেয়ার বলেন যে, এর আগে তিনি এরকম কিছু দেখেননি। মাত্র চারটি ভবনের আশেপাশে এবং ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পাশে তিনি ২৬১ টি পাখি গণনা করেছেন। যার মধ্যে কালো এবং সাদা ওয়ারবলার, আমেরিকান রেডস্টার্ট, উত্তর পারুলা এবং ওভেনবার্ড ছিল।

সংগঠনটি দীর্ঘদিন ধরে দাবি করে আসছে, নিউইয়র্কের বহুতল ভবনগুলোর সঙ্গে ধাক্কা খেয়ে বছরের পর বছর বহু পাখি মারা যাচ্ছে। তবে চলতি সপ্তাহে পাখি মারা যাওয়ার সংখ্যা অনেক বেড়েছে।

অডুবনের সহযোগী পরিচালক কাইটলিকন পারকিন্স জানান, সোমরাত থেকে মঙ্গলবার পর্যন্ত ঝড়ো আবহাওয়ার কারণে পাখিদের মারা যাওয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ঝড়ের কারণে পাখিরা নিচু দিয়ে উড়তে বাধ্য হয়েছে কিংবা তারা বিভ্রান্ত হয়েছিল। এছাড়া নৈশকালীন আলোর প্রভাবও পাখির ওপর অনেক বেশি ছিল, বিশেষ করে মেঘাচ্ছন্ন রাতে।

ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :