আলফাডাঙ্গায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫৩

আবহমান বাঙালি জাতির ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ। নদীমাতৃক এ দেশের গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাওড়ে আয়োজন করা হয় নৌকা বাইচের।

এরই ধারাবাহিকতায় উৎসবমুখর পরিবেশে ফরিদপুরের আলফাডাঙ্গা পৌরসভার কুসুমদি গ্রামে দিগন্ত বিস্তৃত বিলে শুক্রবার বিকালে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ।

থৈ থৈ জলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দ মাতিয়ে তোলে কুসুমদি বিলের শান্ত জলের ঢেউকে। আর সেই তালে তাল মেলাতে নৌকা বাইচ দেখতে বিশাল বিস্তৃত বিলের বুকে নামে হাজারো দর্শনার্থীর ঢল। স্থানীয় যুবসমাজের উদ্যোগে এই প্রতিযোগিতায় দুটি ক্যাটাগরিতে আটটি করে মোট ১৬টি নৌকা অংশ নেয়।

প্রতিযোগিতায় একটি ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন, ধলাইচরের সিলতাপ তালুকদার, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন কুসুমদির ননী গোপাল কর্মকার ও ধলাইচরের আক্কাস মোল্যা।

আরেকটি ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন শুকুরহাটার ইউনুচ মোল্যা, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন কুসুমদির মুছা শেখ ও চর বাকাইল গ্রামের জাকির হোসেন।

আলফাডাঙ্গা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এনায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম আকরাম হোসেন। অনুষ্ঠান উদ্বোধন করেন আলফাডাঙ্গা পৌরসভার মেয়র সাইফুর রহমান।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল আলীম সোজা, দপ্তর সম্পাদক সেলিম রেজা, উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. কামরুল ইসলাম, পৌর কাউন্সিলর আজিজুর রহমান তালুকদার প্রমুখ।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :