ভোলায় কলেজশিক্ষকের গাছে ১০ ফুট লম্বা চিচিঙ্গা

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ২১:১৯ | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২১, ২১:১৮

ভোলার মনপুরা উপজেলায় কলেজশিক্ষক উৎপল মণ্ডলের লাগানো গাছে ধরেছে ১০ ফুট লম্বা বিদেশি জাতের চিচিঙ্গা। তার লাগানো দুইটি গাছে প্রায় ৫০টি চিচিঙ্গা ধরে। এর মধ্যে ৮-১০টি তিনি নিজে রান্না করে খেয়েছেন। বাকি কিছু পোকা-মাকর ও প্রাকৃতিক দুর্যোগে নষ্ট হয়ে গেছে। গাছে এখনও ৩০-৩৫টি চিচিঙ্গা রয়েছে। এদিকে নতুন জাতের চিচিঙ্গা চাষ করে তিনি ব্যাপক সাড়া ফেলেছেন। উপজেলা কৃষি কর্মকর্তা এ চিচিঙ্গা গাছ পরিদর্শন করেন।

উৎপল মণ্ডল মনপুরা উপজেলার মনোয়ারা বেগম মহিলা কলেজের অর্থনীতির প্রভাষক পদে কর্মরত আছেন। তার গ্রামের বাড়ি সাতক্ষীরা জেলার তালা উপজেলায়। তিনি দীর্ঘ ১২ বছর ধরে মনপুরায় শিক্ষকতা করেন। তিনি শখের বসে এ চিচিঙ্গা চাষ করেন।

উৎপল মণ্ডল জানান, গত বছর করোনা শুরুর দিকে তার শ্বশুর ভারতের চেন্নাই থেকে কিছু চিচিঙ্গার বীজ নিয়ে আসেন। পরে সেগুলো রোপন করেন। সেখানে এর ফলন তেমন ভালো হয়নি। এগুলোর সাইজ হয়েছিল ২-৩ হাত। তার করোনাকালে উৎপল মণ্ডল তার গ্রামের বাড়িতে বেড়াতে গেলে তার শ্বশুরের থেকে দুইটি চিচিঙ্গার বীজ নিয়ে আসেন। গত তিন মাস আগে মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের ৪নং ওয়ার্ডের চর যতিন গ্রামের তার বসতঘরের আঙ্গিনায় বীজ দুইটি রোপন করেন। পরে সেগুলো থেকে চারা বের হয়। আস্তে আস্তে চারাগুলো বড় হতে থাকে। তিনিও সেগুলোকে পরিচর্যা করতে থাকেন। সাত থেকে আট সপ্তাহের মধ্যেই গাছে ফুল দেখা দেখা দেয়। ফসল হওয়ার ১৫ থেকে ২০ দিনের মধ্যে চিচিঙ্গা দ্রুত বড় হয়ে ১০ ফুট লম্বা হয়ে যায়। তবে ফসল পাকা পর্যন্ত ১৫ ফুট লম্বা হয় বলেও জানান তিনি। এই চিচিঙ্গা চাষে তিনি কোনো কীটনাশক ব্যবহার করেনি। এই জাতের চিচিঙ্গা চাষাবাদ করে পেশাদার কৃষকরা কম পরিশ্রম ও কম খরচে সহজে লাভবান হতে পারবেন বলে আশা করেন তিনি।

মনপুরা উপজেলা কৃষি কর্মকর্তা আকাশ বৈরাগী বলেন, আমরা খবর পেয়ে ওই শিক্ষকের বাড়ি গিয়ে চিচিঙ্গা গাছ পরিদর্শন করেছি। এটি ইন্ডিয়ান জাত। প্রাথমিকভাবে মনে হচ্ছে বাংলাদেশের আবহাওয়ায় এটির ভালো ফলন হয়। তবে গাছগুলোকে আমরা আরো পর্যবক্ষণে রাখব। যদি দেখি, এগুলোর বীজ সংরক্ষণ করা যায়; তাহলে মনপুরাতে প্রদর্শনীর মাধ্যমে সাধারণ কৃষকদের মাঝে এটি সম্প্রসারণের ব্যবস্থা করা হবে।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :