তালেবানের সঙ্গে রাশিয়ার কাজ করা প্রয়োজন: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৮ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৭

আফগানিস্তানের তালেবান প্রশাসনের সঙ্গে তার দেশের কাজ করা জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার ভিডিও লিঙ্কের মাধ্যমে তাজিকিস্তানের রাজধানী দোশাম্বেতে অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা সংস্থায় দেয়া ভাষণে ওই মন্তব্য করেন তিনি।

তালেবান প্রশাসনের সঙ্গে সাংহাই সহযোগিতা সংস্থার একটি যোগাযোগ গ্রুপ গঠন করার প্রস্তাব দেন পুতিন। তিনি বলেন, এ পদক্ষেপ নেয়া হলে তালেবান কর্মকর্তাদেরকে তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে বাধ্য করা যাবে। খবর রয়টার্সের

রুশ প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানের ক্ষমতার পালাবদল হয়েছে প্রায় রক্তপাতহীন অবস্থায় যাকে একটি ‘ইতিবাচক ঘটনা’ বলে অভিহিত করা যায়। তবে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া হবে কিনা সে প্রসঙ্গে কথা বলেননি তিনি।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও ভিডিও লিঙ্কের মাধ্যমে দোশাম্বে সম্মেলনে ভাষণ দেন। এতে তিনি বলেন, সাংহাই সহযোগিতা সংস্থার উচিত আফাগনিস্তানের ক্ষমতার পালাবদলে সহযোগিতা করা।

সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে আট জাতির এই সংস্থায় ইরানকে পূর্ণ সদস্যপদ দেয়া হয়। আফগানিস্তান সংস্থাটির পর্যবেক্ষক সদস্য। তবে এবারের ২১তম শীর্ষ সম্মেলনে আফগানিস্তান থেকে কোনো প্রতিনিধিদল পাঠানো হয়নি।

ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :