কোহলির পর সরে দাঁড়াচ্ছেন কোচ রবি শাস্ত্রীও!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:০৫ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:২৫

সম্প্রতি টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়কত্ব না করার ঘোষণা দিয়েছেন বিরাট কোহলি। এবার তার প্রিয় রবি শাস্ত্রীকেও সরে দাঁড়াতে হচ্ছে প্রধান কোচ থেকে! অবশ্য কোহলিকে সবথেকে বড় ধাক্কাটা হয়ত দিবে ভারতের ক্রিকেট বোর্ড। তার অপছন্দের অনিল কুম্বলেকেই আবার ফেরাচ্ছে বোর্ড- এমনই গুঞ্জন। আর সেটা নাকি বিসিসিআইয়ের প্রধান সৌরভ গাঙ্গুলির ইচ্ছাতেই!

যদিও এখনও কোচ পরিবর্তন নিয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে ভারতের বর্তমান কোচ মেনে নিচ্ছেন আসন্ন বিশ্বকাপই হতে যাচ্ছে তার কোচিংয়ের শেষ বিশ্বকাপ। ইংল্যান্ডের গার্ডিয়ানের এক সাক্ষাৎকারে শাস্ত্রীর কাছে জানতে চাওয়া হয়েছিল, এটাই কি তার শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে কিনা? শাস্ত্রীও দিয়েছেন তেমন ইঙ্গিত, ‘আমিও সেটাই বিশ্বাস করি (আসন্ন বিশ্বকাপ শেষ টুর্নামেন্ট), আমি যা চেয়েছি, সেটাই পেয়েছি।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই শেষ হবে রবি শাস্ত্রীর চুক্তির মেয়াদ। ২০১৭ সালে সাবেক কোচ অনিল কুম্বলের সঙ্গে বিরাট কোহলির বনিবনা না হওয়ায় তাকে বাদ দিতে বাধ্য হয়েছিল বিসিসিআিই। সেখানে নতুন কোচ হিসেবে আসে কোহলির পছন্দের শাস্ত্রী। অবশ্য বদলি কোচের অধিনে ভালোই কেটেছে ভারত ক্রিকেট টিমের। বিদায় ঘন্টায় সেই স্মৃতিচারণই করলেন শাস্ত্রী। জানালেন, চাওয়ার থেকে বরং বেশিই দিয়েছেন কোচ হিসেবে।

তিনি বলেছেন, ‘সাদা বলের ক্রিকেটে আমরা প্রতিটা দেশকে তাদের ঘরের মাঠে হারিয়েছি। যদি এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতি, তা হবে অসাধারণ একটা ব্যাপার। এর বেশি কি-ই বা চাইব! আমি একটা বিষয় বিশ্বাস করি- বেশি দিন কোনো জায়গায় থাকা ঠিক নয়। আমি মনে করি, যা চেয়েছিলাম, তার থেকে বেশিই পেয়েছি। অস্ট্রেলিয়াকে ওদের ঘরের মাঠে হারানো বা করোনাকালে ইংল্যান্ডে (টেস্ট সিরিজে) ২-১ এগিয়ে থাকা, এটাই অনেক বেশি তৃপ্তি দেয়।’

এদিকে ভারতের সংবাদ সংস্থা পিটিআই -এর কাছে বিসিসিআই-এর এক সূত্র দাবি করেছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থ হলে বিরাট কোহলিকে এমনিতেই সরিয়ে দেওয়া হত। সেটা জেনেই নাকি বিরাট আগেই পাট চুকিয়েছেন। তবে গুঞ্জন রয়েছে, ওয়ানডে ক্রিকেটের অধিনায়কের পদ থেকেও সরানো হতে পারে তাকে।

নতুন কোচ হতে যাওয়া অনিল কুম্বলেকে নিয়ে নিঃসন্দেহে বড় আপত্তির জায়গা থাকবে কোহলির। কেননা চার বছর আগে তার সিদ্ধান্তের ভিত্তিতেই অব্যাহতি পেয়েছিলেন ভারতের সর্বোচ্চ উইকেটধারী কুম্বলে। আর কোহলি চেয়েছিলেন বলেই বিসিসিআই নিয়োগ দিয়েছিলেন রবি শাস্ত্রীকে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর শেষ হবে প্রধান কোচ সহ কোচিং স্টাফদের চুক্তির মেয়াদ। এর আগেই বিসিসিআই চাচ্ছে আবারও ভারতের দায়িত্ব অনিল কুম্বলের হাতে দিতে।

যদিও ভারতের কোচ হওয়ার দৌড়ে অনিল কুম্বলে বাদেও শোনা যাচ্ছে সাবেক তারকা ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ ও সাকেব লংকান ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের নাম। তবে কোচ হওয়া দৌড়ে অবশ্য নিজের নাম উঠিয়ে নিয়েছেন মাহেলা। তিনি শ্রীলঙ্কা দল এবং মুম্বই ইন্ডিয়ান্সের বাইরে আপাতত অন্য কোনও দলের দায়িত্ব নিতে চাচ্ছেন না। সেক্ষেত্রে বিসিসিআই দ্রুতই দলের প্রধান কোচের জন্য কুম্বলে ও লক্ষ্মণকে প্রস্তাব দিতে পারে বলে খবর প্রকাশ করছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলি।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

চিরপ্রতিদ্বন্দ্বী এসি মিলানকে হারিয়ে পাঁচ ম্যাচ আগেই ইন্টারের শিরোপা উৎসব

পাকিস্তানি ব্যাটারদের স্ট্রাইকরেটে গুরুত্ব দিতে বললেন শহিদ আফ্রিদি

আজ রাতে হাইভোল্টেজ মিলান ডার্বি, জিতলেই শিরোপা নিশ্চিত ইন্টারের

সবাইকে ছাড়িয়ে ইতিহাস গড়লেন অধিনায়ক বাবর আজম

আগামী ২ বছরের জন্য বাংলাদেশের পারফরম্যান্স অ্যানালিস্ট মহসিন শেখ

এই বিভাগের সব খবর

শিরোনাম :