গাজীপুরের সাফারী পার্কে জন্ম হলো দুই নীলগাই শাবক

সোলায়মান মোহাম্মদ, শ্রীপুর (গাজীপুর)
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:২৯ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১২:১৬

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে জন্ম হয়েছে দুটি নীলগাই শাবকের। গত ১ আগস্ট শাবক দুটোর জন্ম হলেও পার্ক কর্তৃপক্ষ ঘোষণা দেয় ১৭ সেপ্টেম্বর। সফলভাবে নীলগাই শাবকের জন্মে বিলুপ্ত প্রায় প্রাণিটির বিষয়ে আশার আলো দেখাচ্ছে বলে মনে করছেন বন্যপ্রাণী বিশেষজ্ঞরা।

সাফারী পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার (বন্যপ্রাণী পরিদর্শক) সারোয়ার হোসেন বলেন, গত বছরের ২১ ফেব্রুয়ারি চাপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার মনাকষা থেকে স্থানীয়দের জবাইকরার প্রস্ততিকালে একটি মাদী নীলগাই উদ্ধার করে সাফারী পার্কে হস্তান্তর করে বিজিবি। এর আগের বছর ২২ জানুয়ারী নওগা জেলার মান্দা উপজেলার জোতবাজার এলাকা থেকে স্থানীয়দের জবাইয়ের প্রস্তুতিকালে স্থানীয় প্রশাসনকে সাথে নিয়ে একটি পুরুষ নীলগাই উদ্ধার করা হয়। পরে সেটিকে রামসাগর জাতীয় উদ্যানে রাখা হয়। সেখানে পুরুষ নীলগাইটি একা হয়ে পড়লে গত বছরের ১৯আগস্ট তাকে সাফারী পার্কের স্ত্রী নীলগাইয়ের সাথে মিলিত করা হয়। পরে নিবিড় পর্যবেক্ষণ শেষে তাকে পার্কের কোর সাফারী জোনে উন্মোক্ত করা হয়। সেখানে উভয়ের মধ্যে দারুণ একটি জুটি হয়। পরে এ জুটি থেকে প্রায় ১বছর পর গত ০১আগস্ট দুটি শাবকের জন্ম হয়। তবে শাবক দুটি পুরুষ না মাদী তা এখনো নির্বাচন করা যায়নি।

তিনি আরো বলেন, হেমন্ত থেকে শীতকালের শুরুর দিকে এদের প্রজননের সময়। পুরুষ নীলগাই সম্মতিসূচক লেজনাড়াচাড়ার পর মাদী নীলগাই মিলিত হয়। এদের গর্ভধারণকাল ২৪৩ দিন। জন্মের সময় অর্ধেকেই জমজ শাবকের জন্ম হয়। ক্ষেত্র বিশেষ ৩টি শাবকেরও জন্ম হয়। শাবক জন্মের ৪০মিনিটের ভেতর দাঁড়াতে পারে। পুরুষ শাবক ৩বছর ও মাদী শাবক ২বছরে প্রজননের উপযোগী হয়। এদের গড় আয়ু হয় ২১বছর।

তিনি জানান, সাফারী পার্কে নীলগাইয়ের শাবকের জন্ম হওয়ার পর শাবকের নিরাপত্তার কথা ভেবে তারা ঝোপের আড়ালে দীর্ঘদিন লুকিয়ে ছিল। অনেক প্রচেষ্টা করেও তাদের দেখা যায়নি। পরে শাবকগুলো একটু বড় হলে তারা বের হয়ে আসে। মা ও তার শাবক সুস্থ রয়েছে। শাবক জন্মের পর তাদের পুষ্টির কথা বিবেচনা করে পার্ক থেকে, ঘাস গাজর, কদম পাতা সহ বিভিন্ন ধরনের খাবার দেয়া হচ্ছে।

সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, আমাদের দেশ থেকে বিলুপ্ত হওয়ার দীর্ঘ প্রায় ৮০বছর পর প্রতিবেশী দেশ ভারত থেকে সীমান্তবর্তী এলাকায় নীলগাই বাংলাদেশে প্রবেশ করে। স্থানীয়দের জবাই করার মহুর্তে ছুরির নীচ থেকে এ দুটি নীলগাই উদ্ধার করা হয়। পরে এগুলো প্রজননের জন্য সাফারী পার্কে আনা হয়। তা থেকে দুটি শাবক পাওয়া যায়।

তিনি বলেন, এ প্রাণীর মাংস খুবই সুস্বাদু, একদিক দিয়ে বন কমে যাওয়ায় অন্যদিকে স্থানীয় লোকজন নীলগাইগুলো জবাই করে খেয়ে ফেলায় তা বিলুপ্ত হয়ে গিয়েছিল আমাদের প্রকৃতি থেকে। দীর্ঘদিন পর সাফারী পার্কে জন্ম হওয়ার মাধ্যমে আবার ফিরবে নীলগাই। এটা সবার জন্য একটি ভালো খবর।

(ঢাকাটাইমস/১৮ সেপেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :