এটি ধানক্ষেত নয়, স্কুলের মাঠ

প্রকাশ | ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৩

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস

একসময়ে শিক্ষার্থীদের প্রাণচাঞ্চল্যে দিনভর মুখর থাকতো স্কুলের মাঠটি। এখন সেই খেলার মাঠটি দখল করে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি রুহুল আজম কেরু ধান চাষাবাদ করছেন। ঘটনাটি ঘটেছে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শা ইউনিয়নের রামনগর পশ্চিমপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

বিদ্যালয় সভাপতির এমন ভূমিকায় ক্ষোভে ফুঁসে উঠেছে গ্রামবাসী-কোমলমতি শিক্ষার্থী ও অভিভাবকরা। জোর করে শিক্ষার্থীদের খেলাধূলা বন্ধ করে এমন ঘৃণিত কাজ করায় ম্যানেজিং কমিটির সভাপতির বিচার দাবি করেছেন গ্রামবাসী।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, স্কুলটির জমি সরকারি দলিলকৃত সম্পত্তি। সরকারি করতে চিঠিও এসেছিল। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকেও কর্মকর্তারা পরিদর্শন করেছেন। ভয়াবহ করোনার কারণে সরকারি নিদের্শনায় দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এই সুযোগটিই কাজে লাগিয়ে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি রুহুল আজম কেরু ধান চাষাবাদ করছেন। ম্যানেজিং কমিটির সভাপতির এমন কাণ্ডে হতবাক হয়েছেন প্রতিষ্ঠানটির অন্য শিক্ষক-শিক্ষিকারাও।

ওই স্কুলের কয়েকজন শিক্ষার্থী জানান, আগে স্কুলমাঠে ফুটবলসহ বিভিন্ন ধরনের খেলাধূলা করতাম। ধান চাষ করায় খেলাধূলা বন্ধ হয়ে গেছে। আমরা খেলাধূলার মাঠ আবার আগের মতো ফিরে পেতে চাই।

রামনগর পশ্চিমপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উজ্জ্বল হোসেন জানান, স্কুলটির জমি সরকারি দলিলকৃত সম্পত্তি। প্রতিষ্ঠানটির শিক্ষার মান ভালো ছিল। বিদ্যালয় মাঠে ধান চাষ ম্যানেজিং কমিটির সভাপতি কেনো যে করছেন এটা আমার জানা নেই।

প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি রুহুল আজম কেরু জানান, এত বড় একটি জায়গা ফেলে রাখবো কী করে। তাই ধান চাষ করেছি।

মিরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাসুদ রানা বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠ দখল করে ধান চাষ করা হচ্ছে। এটা করার কোনো সুযোগ নেই। শিক্ষা অফিস থেকে লোক পাঠানো হবে। এমন ঘটনা ঘটে থাকলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাস বলেন, এমন কাজের সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হবে না। দ্রুত ওই বিদ্যালয়ের মাঠে খেলাধূলার পরিবেশ ফিরিয়ে আনতে ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/কেএম)