ঢাবির হলে উঠতে লাগবে টিকার প্রমাণপত্র

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৮ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৭

আগামী ৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল খোলার সিদ্ধান্তে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট। তবে হলে উঠতে অন্তত একটি টিকা নেওয়ার প্রমাণপত্র লাগবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র দেখাতে হবে। ওই দিন সকাল আটটা থেকে স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের হলে তোলা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

শনিবার (১৮ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত হয়৷ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এতে সভাপতিত্ব করেন।

সিন্ডিকেট সভা শেষে বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল জানিয়েছেন এসব তথ্য।

মাকসুদ কামাল জানান, ২৬ সেপ্টেম্বর থেকে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও সেমিনার গ্রন্থাগারগুলো সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

সহ-উপাচার্য জানান, অন্তত এক ডোজ টিকা নেওয়ার প্রমাণপত্র ও বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্রের যে শর্ত দেওয়া হয়েছে তা নিশ্চিতে সিন্ডিকেট সভায় নজরদারি আরও জোরদারের সুপারিশ করা হয়েছে।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হল ও একাডেমিক ভবনের দৃশ্যমান জায়গায় স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশিকা সম্বলিত ব্যানার/ফেস্টুন থাকবে।

টিকা গ্রহণ সাপেক্ষে পর্যায়ক্রমে স্নাতক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য আবাসিক হল খুলে দেওয়া হবে। আবাসিক হলগুলোতে আগের মতো ঠাসাঠাসি করে বসবাস এবং কোনো ‘গণরুম’ রাখা যাবে না। স্বাস্থ্যবিধি মেনে শুধু নিয়মিত আবাসিক শিক্ষার্থীরা হলে অবস্থান করবেন।

সভায় হল ও ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সক্রিয় ছাত্র সংগঠনসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী টিকা কার্যক্রমের আওতায় আসার পর সশরীরে শ্রেণি কার্যক্রমের তারিখ নির্ধারণ করা হবে বলে সিদ্ধান্ত হয়।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর এক ডোজ টিকা নেওয়ার শর্তে স্নাতক চতুর্থ বর্ষ এবং স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য আগামী ৫ অক্টোবর থেকে আবাসিক হল এবং ২৬ সেপ্টেম্বর থেকে লাইব্রেরি খোলার সুপারিশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। এর আগে ২৪ আগস্ট প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক বৈঠকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে টিকা গ্রহণসাপেক্ষে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে অগ্রাধিকার ভিত্তিতে প্রথম ধাপে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের এবং দ্বিতীয় ধাপে অনার্স প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের হলে তোলার সিদ্ধান্ত হয়।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :