অপো ফোনে অ্যানড্রয়েডের নতুন ইউজার ইন্টারফেস

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২১, ১০:০৪

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড ১২ ভার্সনে রঙ মাখিয়ে কাস্টমাইজ ইউজার ইন্টারফেস আনল অপো। এই ভার্সনের নাম কালার ওএস ১২। 

নতুন এই অপারেটিং সিস্টেম আদতে অ্যানড্রয়েড ১২ এর উপরে নির্ভরশীল। আপাতত চীনে অপো এবং ওয়ানপ্লাসের একাধিক ফোনে এই অপারেটিং সিস্টেম আপডেট পৌঁছে যাবে। 

ইতিমধ্যেই কোম্পানির পক্ষ থেকে একগুচ্ছ স্মার্টফোনের তালিকা প্রকাশ করা হয়েছে, যেগুলো এই আপডেট পেতে চলেছে। পাশাপাশি, কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে যে, অক্টোবর থেকেই সেই ফোনগুলো এই কালার ওএস ১২ আপডেট পাবে। 

অ্যানড্রয়েড ১২ ভিত্তিক এই নতুন অপারেটিং সিস্টেমের ফিচার্স কী কী, আর কোন কোন ডিভাইসই বা এই আপডেট পেতে চলেছে, সেই সব তথ্য জেনে নেওয়া যাক।

কালার ওএস ১২ এর ফিচার: 

 ফ্রেশ ডিজাইন এবং পরিণত প্রাইভেসি সিকিওরিটি ফিচার্স।
* থাকছে কুইক ভিউ কার্ডস। যা আপনাকে একটি কার্ড উইন্ডোর মাধ্যে রিয়্যাল টাইম ভিত্তিতে সমস্ত অ্যাপ্লিকেশনের খুঁটিনাটি তথ্য দিতে পারবে।
* উইন্ডোজ ১০ এবং উইন্ডোজ ১১ সাপোর্টেড ডেস্কটপ বা ল্যাপটপ থেকে অপো ফোন থেকে অপারেট করা যাবে।
* কোনও অ্যাপ ক্যামেরা বা মাইক্রোফোন অপারেটি করলেই স্টেটাস বারে নোটিফিকেশন চলে আসবে।
* নতুন একটি থ্রিডি অবতার ফিচার্স থাকছে, যার নাম ওমোজি। এটি কাস্টমাইজও করা যাবে।
* হ্যান্ডসেট খুব সহজে অপারেট করার জন্য থাকছে নতুন শর্টকাট। তার মধ্যে এক ক্লিকে ছোট উইন্ডোতে সুইচিং, ডাবল ক্লিক করে ফুল স্ক্রিন এবং সাইজ
 অ্যাডজাস্টমেন্টের জন্য কর্নার ড্র্যাগ করার অপশনও থাকছে। এর ফলে ফোন অপারেট করতে গ্রাহকের আরও সুবিধা হবে।
* মাল্টিটাস্কিংয়ের জন্য একটি নতুন স্মার্ট সাইড বার ২ থাকছে।
* সর্বোপরি এই কালার এস ১২ এ থাকছে অপোর কোয়ান্টাম এনিমেশন ইঞ্জিন। যা সফটওয়্যারকে আরও উন্নত অ্যানিমেশন সুবিধা দিতে পারবে।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এজেড)