পদ্মা সেতুর প্যারাপেট ওয়াল বসানোর কাজ শেষের দিকে

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২১, ১২:২৭ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৪

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস

পদ্মা সেতুতে চলাচলকারী যানবাহনের নিরাপত্তার জন্য সেতুর উভয় পাশে প্যারাপেট ওয়াল বসানোর কাজ শেষের পথে।  সেতুর চলমান বড় কাজগুলোর মধ্যে অন্যতম এটি। প্যারাপেট ওয়াল বসানোর পাশাপাশি চলছে রোড ডিভাইডার দেয়া, শেয়ার পকেট পূরণ করা ও দুই মডিউলকে যুক্ত করতে এক্সপানশন জয়েন্ট বসানো। 

পদ্মা সেতুর প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, মূল সেতু থেকে মাওয়া প্রান্তে নামার জন্য যে সংযোগ সড়কটি রয়েছে তাতে শতভাগ প্যারাপেট ওয়াল বসানো হয়েছে। মাওয়া প্রান্ত থেকে সেতুতে ওঠার সংযোগ সড়কে প্যারাপেট ওয়াল বসানো হয়েছে ৯৫ শতাংশ। মাওয়া প্রান্তে প্যারাপেট ওয়াল বসানো হবে ১ হাজার ৮৫৮টি। এর সঙ্গে রোডওয়ে লাইটিং ব্লিস্টার সেগমেন্ট বসানো হবে ৪২টি। 

এই ৪২টি লাইটিং ব্লিস্টার সেগমেন্টের মধ্যে সেতুতে ওঠার পথে বসানো হবে ২২টি। সেতু থেকে নামার পথে বসানো হবে ২০টি। সেতু থেকে নামার যে পথটি রয়েছে সেখানে ২০টির মধ্যে বসানো হয়েছে ১১টি। এবং বাকিগুলো বসানোর জন্য প্রস্তুতি নেয়া হয়েছে। 

চলতি মাসের মধ্যেই মাওয়া প্রান্তের বাকিকাজগুলো শেষ হয়ে যাবে। অর্থাৎ মাওয়া প্রান্তের দুই সংযোগ সেতুতে প্যারাপেট ওয়াল এবং লাইটিং ব্লিস্টার বসানোর কাজ শেষ হবে সেপ্টেম্বর মাসেই।  

এখানকার কাজ শেষ হলে প্রকৌশলী ও শ্রমিকরা চলে যাবেন ১৩ নম্বর স্প্যানে। ১৩ থেকে ১৮ নম্বর স্প্যান পর্যন্ত এই দলটি নতুনভাবে প্যারাপেট ওয়াল এবং লাইটিং ব্লিস্টার বসানোর কাজটি শুরু করবে। 

সেতুর সড়ক পথের রোড ডিভাইডারের কাজ চলছে পুরোদমে। যদিও খণ্ড খণ্ড অংশে চলছে রোড ডিভাইডার বসানো। সেতুর যেসব অংশে প্যারাপেট ওয়াল এবং শেয়ার পকেট পূরণ করার কাজ শেষ হয়েছে সেসব অংশে রোড ডিভাইডার বসানো হচ্ছে। 

মাওয়া প্রান্তে সেতুর পূর্বপাশে এক ও দুই নম্বর স্প্যানে পূর্ণাঙ্গ অংশে প্যারাপেট ওয়াল বসানো হয়েছে। অপর দিকে পশ্চিম প্রান্তের এক, দুই এবং তিন নম্বর স্প্যানে পূর্ণাঙ্গ প্যারাপেট ওয়াল বসানো হয়েছে। 

পদ্মা সেতুর এক একটি স্প্যান ১৫০ মিটার দীর্ঘ। প্যারাপেট ওয়ালের দৈর্ঘ্য দেড় মিটার। তাই একটি স্প্যানের একটি অংশে ১০০টি প্যারাপেট ওয়াল বসাতে হয়। স্প্যানের উভয় পাশে লাগে ২০০ প্যারাপেট ওয়াল। সেই হিসেবে মাওয়া প্রান্তে সেতুর উভয় পাশে ৫০০ টি প্যারাপেট ওয়াল বসানো হয়েছে।  

সেতুর চতুর্থ মডিউল ১৯ নম্বর স্প্যান থেকে ২৪ নম্বর স্প্যান পর্যন্ত। এখানে সেতুর পশ্চিম পাশে একটানা ১৯, ২০ এবং ২১ নম্বর স্প্যান পর্যন্ত প্যারাপেট ওয়াল বসানোর কাজ শেষ হয়েছে। এই মডিউলের পূর্ব পাশে একটি মাত্র স্প্যানে প্যারাপেট ওয়াল বসানো হয়েছে। প্যারাপেট  ওয়াল বসানোর পাশাপাশি মডিউলটিতে রোড ডিভাইডার বসানোর কাজও চলছে। এই মডিউলে প্যারাপেট ওয়াল বসানো হয়েছে ৪৫০টি। 

পদ্মা সেতুর মাওয়া প্রান্তের এই দুই মডিউলে প্রায় ৯৫০টি প্যারাপেট ওয়াল বসানো হয়েছে। 

অন্যদিকে সেতুর মডিউল পিলারগুলোতে চলছে এক্সপানশন জয়েন্ট বসানোর কাজ। 

সেতুর পঞ্চম মডিউলে ২৫ থেকে ৩০ নম্বর স্প্যান। ২৫ নম্বর স্প্যান থেকে শুরু করে জাজিরা প্রান্তের ৪১ নম্বর স্প্যান পর্যন্ত অংশে রোড ডিভাইডার নির্মাণ করা হয়েছে। ২৬ নম্বর স্প্যান থেকে শুরু করে জাজিরা প্রান্তের ৪১ নম্বর স্প্যান পর্যন্ত পশ্চিম পাশের পূর্ণাঙ্গ অংশ জুড়ে প্যারাপেট ওয়াল বসানোর কাজটি শেষ করা হয়েছে। 

এখানে বসেছে ১ হাজার ৬০০টি প্যারাপেট ওয়াল। অপর দিকে সেতুর পূর্ব পাশ থেকে দেখলে দেখা যায়, সেতুর ২৮ নম্বর স্প্যান থেকে শুরু করে ৪১ নম্বর স্প্যান পর্যন্ত ১৪টি স্প্যানে প্যারাপেট ওয়াল বসানো হয়েছে। এখানে বসেছে এক হাজার ৪০০টি প্যারাপেট ওয়াল। 

সেতুর প্রথম মডিউলে বসেছে ৫০০টি প্যারাপেট ওয়াল। চতুর্থ মডিউলে বসেছে ৪০০টি এবং পঞ্চম থেকে সপ্তম মডিউলে বসেছে ৩০০০টি প্যারাপেট ওয়াল।

সেতুর ৩৭ নম্বর স্প্যান থেকে ৪১ নম্বর স্প্যান পর্যন্ত উভয় পাশে সবগুলো লাইটিং ব্লিস্টার বসানো হয়েছে। এই স্প্যানগুলোতে শেয়ার পকেটও পূরণ করা হয়েছে। ফলে এ অংশটি পিচ ঢালাই করার জন্য প্রস্তুত। 

সব মিলিয়ে এই পর্যন্ত সেতুতে বসেছে ৩৯০০টি প্যারাপেট ওয়াল। 

মূল সেতুর দের্ঘ্য ৬১৫০ মিটার। সেতুর উভয় পাশে প্যারাপেট ওয়াল লাগছে ৮২০০টি। এর মধ্যে লাইটিং ব্লিস্টার সেগমেন্ট থাকছে ৩২৮টি। এছাড়াও প্রি-কাস্ট প্যারাপেট ওয়াল লাগবে ৭৮৭২টি। যার মধ্যে বসানো হয়েছে ৩৯০০টি। 

সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন ২০২২ সালের জুন মাসের মধ্যেই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে পদ্মা সেতু। 

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছে ২০২০ সালের ১০ ডিসেম্বর। একইসঙ্গে চলতে থাকে রোডওয়ে, রেলওয়ে স্ল্যাব বসানোসহ অন্যান্য কাজ। সেতুর মূল আকৃতি দোতলা।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এজেড/কেআর)