দেড় বছর পর দর্শনা চেকপোস্টের কার্যক্রম ফের শুরু

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৫:০৬

দেড় বছর পর দামুড়হুদার দর্শনা চেকপোস্টের কার্যক্রম আবারও শুরু হয়েছে। যাত্রীদের যাতায়াতের জন্যে উন্মুক্ত করা হয়েছে এই চেকপোস্ট। রবিবার সকালে এর কার্যক্রম শুরু হয়। বাংলাদেশ থেকে ভারতে ও ভারত থেকে বাংলাদেশে যাতায়াত করতে পারবেন পাসপোর্টধারী যাত্রীরা।

দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক আব্দুল আলিম বিষয়টি নিশ্চিত করেন। বলেন, চেকপোস্ট দিয়ে বাংলাদেশ থেকে ভারতে পারাপার হতে পারবেন পাসপোর্ট যাত্রীরা। তবে সবাইকে যাত্রার আগে ৭২ ঘণ্টার মধ্যে করা আরটিপিসিআর করোনার টেস্ট সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে।

তিনি জানান, সকাল থেকে দর্শনা চেকপোস্টের সব কার্যক্রম শুরু হয়েছে। দীর্ঘ দেড় বছর পর রবিবার থেকে এই চেকপোস্ট দিয়ে আবারও যাত্রী আসা-যাওয়া শুরু হলো।

এদিকে সকাল থেকে এখনও কোন যাত্রী বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করতে পারেনি। তবে ভারত থেকে বাংলাদেশে প্রায় ১০০ যাত্রী প্রবেশ করেছে।

বিজিবি বলছে, তাদের কাছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এখন পর্যন্ত কোন পত্র না আসায় তারা বাংলাদেশ থেকে কোন যাত্রী ভারতে প্রবেশের অনুমতি দেয়নি।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনা চেকপোস্টে ভারতের যাবার অপেক্ষায় রয়েছেন প্রায় শতাধিক যাত্রী। তাদের অনেকে এখানে এসে হযরানির শিকার হচ্ছে বলে জানিয়েছেন। তারা বলছে, কাস্টমস ও ইমিগ্রেশন সম্পন্ন হলেও বিজিবির ছাড়পত্র না পাওযায় তারা ভারতে যেতে পারছেন না।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে গত বছরের ১৪ মার্চ থেকে দর্শনা দিয়ে পাসপোর্ট যাত্রী পারাপার বন্ধ করে দেওয়া হয়। পরে ভারতে চিকিৎসা করতে গিয়ে আটকেপড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের ফিরিয়ে আনতে চলতি বছরের ১৭ মে সীমিত আকারে দর্শনা চেকপোস্টের কার্যক্রম শুরু করা হয়।

এ সময় শুধু আটকেপড়া বাংলাদেশিরা ভারতে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের অনাপত্তিপত্র নিয়ে এ চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন। তবে ওই সময় কোনো পাসপোর্ট যাত্রী এ চেকপোস্ট দিয়ে ভারতে প্রবেশ করতে পারতেন না। দীর্ঘ দেড় বছর পর আবার যাত্রী পারাপার শুরু হলো।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :