সিটিটিসির সাইবার সেবা বন্ধ

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩২

আল-আমিন রাজু, ঢাকাটাইমস

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অনলাইনের বিভিন্ন মাধ্যমে নানা ধরনের সাইবার ক্রাইমের ঘটনা ঘটছে। আর সাইবার ক্রাইমের সবচেয়ে বেশি শিকার হন নারীরা। ভুক্তভোগী নারীদের সাইবার সেবা দেয়ার পাশাপাশি অনলাইনে সাইবার ক্রাইম সহাতায় সেল চালু করেছিলো কাউন্টার টেররিজমের সাইবার ক্রাইম ইউনিট। কিন্তু বর্তমানে এই সেবাটি বন্ধ রাখা হয়েছে।

 

অনলাইনে সাইবার ক্রাইমের শিকার ভুক্তভোগীদের সেবা সীমিত করার বিষয়ে জানতে যোগাযোগ করা হয় সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে। এ বিষয়ে ঢাকা টাইমসকে জানানো হয়, বেশ কয়েকটি কারণে অনলাইন হেল্প ডেস্ক সীমিত করা হয়েছে। যার মধ্যে অন্যতম হলো অনলাইনে সেবা দেয়ার ক্ষেত্রে বেশ কিছু জটিলতা রয়েছে। সরাসরি সেবা দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট থানা কর্তৃক অভিযোগটি থানার মাধ্যমে সাইবার ক্রাইম বিভাগে পাঠানো হলে সাইবার ক্রাইম সেটি আইনগতভাবে সমাধান করতে পারে।

 

সাইবার ক্রাইম সেবা দেয়ার ক্ষেত্রে আমাদের একটি নীতিমালা ও জনবল প্রয়োজন। এই দুই বিষয়ে আমরা কাজ চলছে। এগুলো বাস্তবায়ন হলেই আমরা আবারও অনলাইন হেল্প ডেস্ক চালু করবো।

 

অনলাইনে সাইবার ক্রাইমের শিকার ভুক্তভোগীদের সেবা সীমিত রাখলেও সরাসরি যে কেউ এসে থানার মাধ্যমে আমাদের কাছে অভিযোগ দিয়ে সেবা পেতে পারেন। সে জন্য প্রথমে সংশ্লিষ্ট থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে সংশ্লিষ্ট থানার মাধ্যমে আমাদের অফিসে এসে  একটি অভিযোগ দিতে হবে। আমরা দ্রুত সময়ের মধ্যে ভুক্তভোগীকে সেবা দিতে কাজ করে যাচ্ছি।

 

অনলাইনে সাধারণ মানুষকে নিরাপদ রাখতে নানা ধরনের কার্যক্রম চালু রয়েছে উল্লেখ করে  জানানো হয়, অনলাইনে বিভিন্ন মাধ্যমে সাইবার ক্রাইমের শিকার হওয়ার অন্যতম কারণ হচ্ছে সাইবার ক্রাইম আইন ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্ক না থাকা। আমরা প্রতিনিয়ত সাধারণ মানুষকে সাইবার ক্রাইমের নানা বিষয়ে জানাচ্ছি। সচেতনতা তৈরিতে নিয়মিত কাজ করে যাচ্ছি। এছাড়া বিভিন্ন স্কুল কলেজে আমরা সেমিনারে সাইবার সচেতনতা সম্পর্কে জানাচ্ছি। আমরা চাই সবাই সাইবার জগতে নিরাপদে বিচরণ করুক।

 

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এআর/কেআর)