সেপ্টেম্বরের মধ্যেই হল খোলার দাবি রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৭

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হল-ক্যাম্পাস ৩০ সেপ্টেম্বরের মধ্যে খোলার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। তীব্র আবাসন সংকট নিরসন ও ভর্তি পরীক্ষা নেয়াসহ তিন দফা দাবিতে রবিবার সকাল ১১টায় কেন্দ্রীয় গ্রন্থগারের সামনে মানববন্ধন এবং পরে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে তারা বিভিন্ন ফেস্টুন লিখে দাবি জানান, ‘৩০ সেপ্টেম্বরের মধ্যে আবাসিক হল খোলা চাই’, ‘হল বন্ধ রেখে ভর্তি পরীক্ষা কেন, প্রশাসন জবাব চাই’; ‘আর কোনো দাবি না, হল ক্যাম্পাস খোলা চাই’।

কর্মসূচিতে সঞ্চালক ছিলেন ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মহব্বত হোসেন মিলন। চারুকলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শাকিলা বলেন, হল ক্যাম্পাস না খুলেই পরীক্ষার তারিখ দিয়ে যাচ্ছে। ফলে শিক্ষার্থীরা আশেপাশের মেসগুলোতে গাদাগাদি করে অবস্থান করছেন। প্রশাসনিক কার্যক্রমসহ সবকিছুই স্বাভাবিকভাবে চললেও উদ্দেশ্য প্রণোদিতভাবে হল ক্যাম্পাস খুলছে না। এছাড়া প্রথম বর্ষের এতগুলো ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকরা থাকবে কোথায় এটা নিয়ে কারো কোনো চিন্তা নাই। অন্যদিকে রাজশাহীতে পর্যাপ্ত আবাসিক হোটেল নেই যে তারা সেখানে থাকবে।

মানববন্ধনে ফলিত গণিত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রেজাউল করিম বলেন, ‘আমারা মেসে সিট পাচ্ছি না। এক রুমে গাদাগাদি করে থাকছি। এমন পরিস্থিতিতে হল খুলে দেওয়া অতীব জরুরি।’

ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মুহাম্মদ রিফাত বলেন, ‘আমার সামনে পরীক্ষা। এখন আমার হলে থেকে পরীক্ষার জন্য পড়াশোনা করা দরকার। তা না করে আমাকে আজ হল খোলার দাবিতে রাস্তায় দাঁড়াতে হয়েছে। এমন পরিস্থিতিতে হল ও ক্যাম্পাস খুলে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি কর্তৃপক্ষ মেনে নিবে বলে আশা রাখি।’

মানববন্ধন থেকে ঘোষণা দেওয়া হয়, ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল খুলে না দিলে লাগাতার কর্মসূচি ঘোষণা করা হবে।

মানববন্ধনে আরও বক্তব্য দেন আবুল কালাম আজাদ ও শাহরিয়ার রিদম। প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী কর্মসূচিতে অংশ নেন।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :