ফিলিপাইনে প্রেসিডেন্ট পদে লড়বেন বক্সিং তারকা

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:০৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
ছবি: সংগৃহীত

ফিলিপাইনে আগামী নির্বাচনে প্রেসিডেন্ট পদে লড়বেন দেশটির বক্সিং তারকা ম্যানি প্যাকুইয়াও। আগামী বছর এই নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্ষমতাসীন দল পিডিপি-লাবান এর একটি অংশ তাকে প্রার্থী ঘোষণা করেছে। সূত্র: বিবিসি।

একজন বক্সার হিসেবে ক্যারিয়ার রাঙানো প্যাকুইয়াও (৪২) বর্তমানে ফিলিপাইন সংসদের একজন সিনেটর। প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হওয়ার পর সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘আমি একজন যোদ্ধা। রিংয়ের ভেতরে ও বাইরে সবসময় একজন যোদ্ধা হিসেবেই থাকতে চাই। আমি প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আপনাদের দেয়া মনোনয়ন গ্রহণ করছি।’

সংবিধান অনুযায়ী,  দেশটির বর্তমান প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে দ্বিতীয় ছয় বছর মেয়াদের জন্য নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রার্থী হতে পারবেন না। কিন্তু তার দলের একাংশ তাকে ভাইস-প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনীত করেছে।

রদ্রিগো দুতার্তের ভাইস-প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে অনেকে সমালোচনা করেছেন। দেশটির অনেকে বলছেন, এটি দুতার্তের ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টা।

তবে বিষয়টি এখনো পরিষ্কার না যে, ২০২২ সালের নির্বাচনে দেশটির ইলেকটোরাল কমিশন দলটির কোন গ্রুপকে নির্বাচনের অংশ নেয়ার জন্য স্বীকৃতি দেবে।

(ঢাকাটাইমস/১৯ সেপ্টেম্বর/এসইউএল)