কাবুলে নারীদের অফিসে না আসার নির্দেশ তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২১, ২১:৩১
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের কাবুল শহর সরকার নতুন একটি নির্দেশনা দিয়েছে। তাতে নারীদেরকে অফিসে না আসতে নির্দেশ দেয়া হয়েছে। সব নারী কর্মীকে ঘরে থাকতে বলা হয়েছে। তবে যে সমস্ত কাজ নারীদের ছাড়া সম্ভবই না তাদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য না। দেশটির রাজধানী কাবুলের অন্তর্বর্তীকালীন মেয়র রবিবার এই ঘোষণা দিয়েছেন।

হামাদুল্লাহ নোমান বলেছেন, ‘নারীদেরকে কর্মক্ষেত্রে না আসার জন্য এই সিদ্ধান্ত নেয়াটা প্রয়োজন ছিল বলে মনে করে তালেবান।’

কাবুল শহরের মেয়র বলেছেন, ‘কাবুল শহরের ৩০০০ কর্মচারীর মধ্যে এক-তৃতীয়াংশ নারী। কিছু নারী কর্মক্ষেত্রে আসতে পারবেন। যেমন: নারীদের টয়লেটে যে সমস্ত নারী কাজ করেন সেখানে পুরুষরা প্রবেশ করতে পারে না। নারীদের যে সমস্ত পদ পুরুষদের দ্বারা পূরণ করা যায় সে সমস্ত নারীরা আপাতত বাসাতেই থাকবেন। তাদের বেতন দেয়া হবে।’

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে। তারপর তারা দেশটিতে কো-এডুকেশন নিষিদ্ধ করেছে। এছাড়া তারা নারীদের জন্য আরও এমন কিছু নিয়ম করেছে যা নিয়ে আন্তর্জাতিক মহলে ব্যাপক সমালোচনা হচ্ছে। ক্ষমতায় আসার আগে তালেবান বলেছিল তারা যদি ক্ষমতায় যায় তাহলে নারীদের অধিকার খর্ব করবে না। কিন্তু এখন তার বিপরীত চিত্র লক্ষ্য করা যাচ্ছে।

এর আগে ১৯৯০ এর দশকে তালেবান যখন আফগানিস্তানে ক্ষমতায় ছিল তখন নারীদেরকে স্কুলে যেতে দেয়া হতো না। নারীদের চাকরি করার অনুমতি ছিল না। কিন্তু তালেবান ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটিতে নারীদের জন্য শিক্ষা, চাকরি সহ সব খাত খুলে দেয়া হয়।

সূত্র: দ্য গার্ডিয়ান

(ঢাকাটাইমস/১৯ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :