কানাডার নির্বাচন আজ, হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:১৪ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৫৭

কানাডার জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে সোমবার। এবারের নির্বাচনের প্রতিপক্ষের সঙ্গে ক্ষমতাসীন জাস্টিন ট্রুডোর দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছে। তবে এককভাবে কোনো দলই জয়ী হবে না বলে মনে করছেন বিশ্লেষকরা।

ক্ষমতা ছিল আরও দুই বছর। অনায়াসে দুই বছর কানাডার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারতেন জাস্টিন ট্রুডো। তবে সংখ্যালঘু সরকার হওয়ার কারণে বিভিন্ন প্রস্তাব পাশে তাকে বাধার মুখে পড়তে হতো, নিজেই ইচ্ছায় খুব বেশি কিছু করতে পারতেন না তিনি। সেই কারণে করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও টিকাদানের সফলতাকে পুঁজি করে দুই বছর বাকি থাকতেই মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দিয়েছেন ট্রুডো। লক্ষ্য বেশি সংখ্যাক আসন জিতে পার্লামেন্টে নিজ দলের কর্তৃত্ব ফিরিয়ে আনা।

তবে একক দল হিসেবে কেউ জিততে পারবেন না বলে মনে করা হচ্ছে। এর ফলে আবারও সংখ্যালঘু সরকারই গঠিত হতে পারে কানাডায়। তবে বড় দলগুলোর কোনো একটি যদি আরেকটিকে সমর্থন দেয় তাহলে ভিন্ন চিত্র সামনে আসবে।

এরই মধ্যে চারদিনের আগাম ভোটে বিপুল মানুষ ভোট দিয়ে ফেলেছেন। এখন পর্যন্ত সকল জনমত জরিপে দেখা গেছে যে, কানাডার তিনটি প্রধান রাজনৈতিক দলের (লিবারেল, কনজারভেটিভ এবং এনডিপি) যে কোনো একটির জয়ের সম্ভাবনা প্রবল।

ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :