মহাসড়কে রপ্তানির পোশাক চুরি, মূল হোতাসহ আটক ৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২১, ১৪:৩৫

বাংলাদেশ থেকে তৈরি পোশাক বিভিন্ন দেশে রপ্তানির জন্য চট্টগ্রাম বন্দরে নিয়ে যাওয়ার পথে সড়ক থেকে লাখ লাখ টাকার পোশাক চুরি করে আসছিল একটি চক্র। এই চোর চক্রটি কৌশলে কাভার্ডভ্যান থেকে মাল সরিয়ে নেয়। সম্প্রতি রাজধানীর তেজগাঁও এলাকার একটি গার্মেন্টস প্রতিষ্ঠান বিদেশে রপ্তানির জন্য ২৮ হাজার ৮২০ পিস তৈরি পোশাক বিদেশে পাঠায়। কিন্তু বিদেশি ক্রেতা ১১ হাজার পিস কম পায়। পণ্য ১১ হাজার পিস কম থাকায় বিদেশি ক্রেতা বাংলাদেশি ওই গার্মেন্টস মালিককে ২৮ হাজার ৯০৮ ডলার ক্ষতিপূরণ বাবদ জরিমানা করে।

বিষয়টি পুলিশকে জানানোর পর রপ্তানির পোশাক চোর সিন্ডিকেটের সাত সদস্যকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

কাভার্ডভ্যানের ড্রাইভারের নাম্বার পর্যালোচনার পর চোর চক্রকে শনাক্ত করে ডিবি। পরে রাজধানীর উত্তরা ও কুমিল্লার বুড়িচং এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে ডিবির তেজগাঁও ডিভিশন। উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ চুরি করা রপ্তানি পোশাক।

গ্রেপ্তারকৃতরা হলো, চক্রের মূলহোতা মো. সাহেদ ওরফে সিলেটি সাঈদ, রাজ্জাক, ইউসুফ, মাইনুল, আল আমিন, দুলাল হোসেন ও খায়রুল। এ সময় তাদের কাছ থেকে ৪ হাজার ৭০৫ পিস তৈরি পোশাকসহ দুটি কাভার্ডভ্যান জব্দ করা হয়।

সোমবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডিবি প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

তিনি বলেন, মালামাল পরিবহনে যুক্ত শ্রমিকরা এই চক্রের মূল হোতা সাহেদ ওরফে সাঈদ ওরফে সিলেটি সাঈদ। সাঈদের বিরুদ্ধে বিভিন্ন থানায় ২৪টি মামলা রয়েছে। এর আগে সাঈদ চট্রগ্রামে চুরির অপরাধে জেলও খেটেছে। তার নেতৃত্বে দেশের বিভিন্ন এলাকায় দল ও উপদল রয়েছে। কোনো গার্মেন্টস থেকে শিপমেন্টের উদ্দেশ্যে ট্র্যাক/কাভার্ডভ্যান লোড হওয়ার পর ড্রাইভার ঢাকা-চট্রগ্রাম রোডের বিভিন্ন স্থানে-উত্তরা, ডেমরা, সানারপাড়, রূপগঞ্জ, কুমিল্লার বিভিন্ন স্থান, ফেনী, মিরসরাই ও সিতাকুণ্ডের বিভিন্ন কারখানা বা গ্যারেজে নিয়ে কাভার্ড ভ্যানের সিল অক্ষত রেখে কপাট খুলে প্রতিটি কার্টুন থেকে ২০-৪০টি মাল নামিয়ে আবার আগের মতো কার্টুনগুলো টেপ লাগিয়ে কাভার্ডভ্যান পোর্টে নিয়ে যায়।

তিনি আরও বলেন, গত ১৭ সেপ্টেম্বর তেজগাঁও জোনাল টিম তথ্য প্রযুক্তি ব্যবহার করে ঢাকা মহানগরীর উত্তরা এলাকা থেকে চোরাই গার্মেন্টস মালামাল ও একটি কাভার্ড ভ্যানসহ রাজ্জাক, ইউসুফ, খায়রুল ও মাইনুলকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারদের দেওয়া তথ্যমতে কুমিল্লা জেলার বুড়িচং থানা এলাকা থেকে চোরাই গার্মেন্টস মালামাল ও একটি কাভার্ড ভ্যানসহ আল-আমিন ও দুলালকে গ্রেপ্তার করে।

তাদের দেওয়া তথ্য মতে চক্রের মূলহোতা সাহেদকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন থানায় ২৪টি মামলা রয়েছে। সাহেদ চট্টগ্রামে ৬টি মামলায় দীর্ঘদিন কারাভোগ করেছিলো। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাহেদ জানায়, তারা ৫ সহস্রাধিক ট্রাক/কাভার্ড ভ্যান থেকে বিভিন্ন সময় কয়েক হাজার কোটি টাকার পণ্য চুরি করেছে।

ডিবি প্রধান বলেন, গার্মেন্টসের পণ্য কারখানা থেকে ট্রাক অথবা কাভার্ডভ্যানে শিপমেন্টের উদ্দেশ্যে বন্দরের দিকে নিয়ে যাওয়ার পথে অসাধু পরিবহন চক্র ও একটি চোর চক্র কৌশলে কাভার্ডভ্যান থেকে মাল সরিয়ে নেয়। এই চক্রটি দীর্ঘদিন ধরে এমন চুরি করে আসছিল। এক সময় ঢাকার আশেপাশে চক্রটি চুরি করলেও ডিবির ধারাবাহিক অভিযানে দেশের প্রত্যন্ত অঞ্চলে তাদের মিশন চালিয়ে যাচ্ছে।

ডিবি প্রধান এ কে এম হাফিজ আক্তার আরও বলেন, চক্রটি দীর্ঘদিন ধরে গার্মেন্টস পণ্য পরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট ট্রাক-কাভার্ড ভ্যান এজেন্সি ড্রাইভার ও শ্রমিকের সহায়তায় এমন সংঘবদ্ধ চক্রের মাধ্যমে পণ্য চুরি হচ্ছে। এতে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা।

সম্প্রতি এ ধরনের একাধিক ঘটনায় উদ্বেগ জানিয়ে ক্রেতাদের পক্ষ থেকে বাংলাদেশ পোশাক প্রস্তুকারক ও রপ্তানিকারক সমিতিকে (বিজিএমইএ) চিঠি দিয়েছে অনেক ক্রেতা।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এআর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :